বসুন্ধরার পূজা মণ্ডপে ভক্ত-দর্শনার্থীদের চমকে দিলেন নগর পিতা আতিকুল ইসলাম (ভিডিও)

প্রকাশিতঃ 11:50 pm | October 05, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

নির্ধারিত কোন পরিচ্ছন্নতা অভিযান নয়। টি-শার্ট, হাতে গ্লাভস বা মুখে মাস্কও নেই। ঘটা করে অভিযানের বদলে নগর পিতা বেছে নিলেন শারদীয় দুর্গোৎসবের আনন্দে বিভোর একটি পূজা মণ্ডপকে। এক হাতে স্ক্র্যাচে ভর করে হাঁটছেন। অন্য হাতে নিজেই ময়লা-আবর্জনা পরিস্কার করছেন।

আরও পড়ুন: মণ্ডপে ঢোল বাজিয়ে, নেচে আনন্দ ভাগাভাগি করলেন মেয়র আতিক (ভিডিও)

শনিবার (০৫ অক্টোবর) রাত সাড়ে ১০ টার দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামকে এমন চেহারাতেই দেখতে পেলেন নগরীর বাসিন্দারা। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ‘সার্বজনীন পূজা মণ্ডপের ভক্ত-দর্শনার্থীদেরও একজন নগর পিতার এমন কর্মযজ্ঞ নজর কেড়েছে।

প্রতীকী এ অভিযানের মাধ্যমে নগরীর বাসিন্দাদের একটি বার্তাও দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। আধুনিক, পরিচ্ছন্ন ও বাসযোগ্য সুন্দর ঢাকা গড়তে সবাইকে যে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার বিকল্প নেই সেই উদাহরণও উপস্থাপন করেছেন প্রথা বিরোধী এ নগর পিতা।

আরও পড়ুন: এবার কন্ঠশিল্পী নগর পিতা আতিক, কী থাকছে পরবর্তী চমক? (ভিডিও)

দেখা গেছে, ঢাক-ঢোল, কাঁসর ঘণ্টার শব্দ, ফুল-চন্দন আর আরতিতে তখন মুখর রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ‘সার্বজনীন পূজা মণ্ডপ। শারদীয় দুর্গোৎসবের দ্বিতীয় দিনে মহাসপ্তমীতে ভক্ত, পূজা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়ে জমজমাট এ মণ্ডপ। উৎসবের আমেজে প্রতিটি পূজা মণ্ডপে ছুটে বেড়াচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি পরিচ্ছন্ন ও বাসযোগ্য ঢাকা গড়ার মিশন বাস্তবায়ন করতে নিজের সিটি করপোরেশন এলাকাকে পরিস্কার-পরিচ্ছন্নতার রোল মডেল হিসেবে উপস্থাপন করতে এদিন নিজেকে নতুনভাবে উপস্থাপন করলেন প্রয়াত মেয়র আনিসুল হকের এ যোগ্য উত্তরসূরী।

আরো দেখা গেছে, ওই পূজা মণ্ডপে সনাতন ধর্মাবলম্বী ভক্তদের চমকে দিতে নগর পিতা নিজ হাতেই মণ্ডপে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা-আবর্জনা পরিস্কার করছেন। মেয়রকে এমন চেহারায় পেয়ে অভিভূত সবাই।

জানা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে দায়িত্ব গ্রহণ করেই স্বচ্ছ ও বাসযোগ্য ঢাকা মহানগরী গড়তেই জোরালো উদ্যোগ গ্রহণ করেন মেয়র আতিকুল ইসলাম। তাঁর এমন কাজের মানসিকতায় সিটি কর্পোরেশনের পিয়ন থেকে শুরু করে ক্লিনার ঝাড়ুদারসহ সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরাও গা ঝাড়া দিয়ে কাজে নেমে পড়েন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের এলাকা নতুন করে সাজাতে মেয়র আতিকুল ইসলাম নিয়েছেন নানামুখী কার্যকর পদক্ষেপ। ঢাকাকে সুন্দর করে বিশ্ব মানচিত্রে উপস্থাপন করতে ছুটছেন বিরামহীন গতিতে। নাগরিকদের স্বার্থে, উন্নয়নের স্বার্থে যেখানেই যেতে হয় সেখানেই যাচ্ছেন।

মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেই আতিকুল ইসলাম গণমাধ্যমকে বলেছিলেন, নগরকে সাজাতে ও পরিচ্ছন্ন সুন্দর ঢাকা গড়তে জনগণের প্রতিনিধি নগর পিতা বা মেয়র হিসেবে নয়, নগরের সার্বিক উন্নয়নে আমি জনগণের জন্য কামলা বা কামলার সহযোগী মানে জোগালি হিসেবে পাশে থাকতে চাই।

শনিবার (০৫ অক্টোবর) রাত সাড়ে ১০ টার দিকে রাজধানীর বসুন্ধরার পূজা মণ্ডপে মেয়র আতিকুল ইসলামের এমন পরিচ্ছন্নতা অভিযান তাঁর শুরুর দিনের সেই কথাটিকেই স্মরণ করিয়ে দিয়েছে আবার। অর্থাৎ, নিজের টার্গেট থেকে সরে আসেননি নগর পিতা আতিকুল ইসলাম। নাগরিক বাসিন্দাদের মাঝে সৌহার্দ্য-সম্প্রীতির সেতুবন্ধকে সুদৃঢ় করার মিশনেও তিনি জয়ী হবেন এমনটিই মনে করছেন নগরীর সচেতন বাসিন্দারা।

কালের আলো/এসআর/এমএএএমকে

Print Friendly, PDF & Email