৬ ঘণ্টার মধ্যে ইজতেমা ময়দান খালি করার নির্দেশ

প্রকাশিতঃ 4:42 pm | February 16, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

টঙ্গীর তুরাগ নদীর তীরে চলা ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। এজন্য প্রথম পর্বের অনুসারীদের ইজতেমা ময়দান খালি করার জন্য ৬ ঘণ্টা সময় বেধে দিয়েছে প্রশাসন। অর্থাৎ বিকেল ৫টার মধ্যেই ইজতেমা ময়দান খালি করতে হবে

এ বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-১ এর সিও (কমান্ডিং অফিসার) লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম গণমাধ্যমকে জানান, বিকেল ৫টার মধ্যে ইজতেমা ময়দান খালি করতে হবে এবং সে ব্যাপারে জোবায়ের পন্থীরা খালি করার সকল প্রক্রিয়া শুরু।

তিনি বলেন, তাবলীগের দুই পক্ষকেই আমরা আগেই নির্দেশনা দিয়েছিলাম যাতে কোনো পক্ষ আরেক পক্ষকে দোষারোপ করে বক্তব্য না দেন। এক গ্রুপ আরেক গ্রুপকে নিয়ে যাকে কটাক্ষ না করেন। সেই অনুযায়ী মাওলানা জোবায়ের অনুসারীরা বয়ান এবং ইজতেমার অভ্যন্তরে প্রতিপক্ষ গ্রুপকে কটাক্ষ বা উসকানিমূলক কোনো কথা বলেননি। আশা করছি পরে যারা ইজতেমা পরিচালনা করবেন তাও নির্দেশনাগুলো মেনেই ইজতেমা শেষ করবেন।

এ প্রসঙ্গে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, যেহেতু তাবলীগের অভ্যান্তরীণ সমস্যার জন্য ইজতেমা দুই পর্বে ভাগ করা হয়েছে। সেহেতু এক গ্রুপেরটা শেষ হলে অন্য গ্রুপকে সুযোগ দিতে হবে। কোনও অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি হতে পারে সেজন্য আলাদা আলাদা আখেরি মোনাজাতের ব্যবস্থাও করা হয়। অথচ প্রথমের দিকে ইজতেমা তিন দিন এবং আখেরী মোনাজাত একটাই হওয়ার কথা ছিল। দুই পক্ষের আবেদনের কারণেই ইজতেমা বাড়িয়ে চারদিন এবং আখেরী মোনাজাত দুটো করা হয়। উভয় গ্রুপের শীর্ষ পর্যায়ের মুরুব্বিরাও একে অপরকে সুযোগ দেওয়া এবং সহযোগিতা করার লিখিত প্রতিশ্রুতি দিয়েছেন। যা প্রশাসনের কাছে রয়েছে।

কমিশনার বলেন, প্রথম পর্বের ইজতেমা পরিচালনা করেছেন মাওলানা জোবায়েরপন্থী অনুসারীরা। ইজতেমা শেষে আখেরি মোনাজাত পরিচালনা করেন মাওলানা জোবায়ের ইসলাম। তারা ইজতেমা ময়দান খালি করলে সাদপন্থীরা দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন। যতক্ষণ ময়দান খালি হবে না ততক্ষণ পর্যন্ত দ্বিতীয় পর্বের জন্য কাউকে প্রবেশ বা পরিচালনা কোনোটাই করতে দেওয়া হবে না। পুলিশসহ সকল আইন শৃঙ্খলা বাহিনী বিষয়টি তদারকি করছে। কেবলমাত্র ময়দান খালি থাকা সাপেক্ষে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের পরিদর্শন শেষে দ্বিতীয় পর্বের কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া হবে। এজন্য ময়দান খালি করতে সর্বোচ্চ বিকেল ৫টা পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তবে মাওলানা জোবায়েরপন্থী শীর্ষ মুরুব্বিরা কথা দিয়েছেন বিকেল ৫টার আগেই তারা ইজতেমা ময়দান খালি করবেন। যাতে অন্য পক্ষও ইজতেমা করার সুযোগ পায়।

এর আগে শনিবার সকাল ১১টা ৫ মিনিটে মাওলানা জোবায়ের অনুসারীদের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। মোনাজাত চলে প্রায় ১৫ মিনিট। মোনাজাতে মুসলিমসহ বিশ্ববাসীর কল্যাণ কামনা করা হয়।

বিশ্ব ইজতেমায় গভীর আবেগপূর্ণ আখেরি মোনাজাতে গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের সঠিক পথের দিশা এবং তাবলিগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তওফিক কামনা করে মহান আল্লাহ রহমত, মাগফিরাত ও নাজাত প্রার্থনা করা হয়।

ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ কামনায় দেশ বিদেশের লাখ লাখ মুসল্লি আল্লাহর দরবারে কান্নাকাটি করেন। মহামহিম ও দয়াময় আল্লাহ’র সন্তুষ্টি লাভে আকুতি ব্যক্ত করেন। ধনী-গরিব, মালিক-শ্রমিক নির্বিশেষে সর্বস্থরের লাখ লাখ মুসল্লি সবকিছু ভুলে দু’হাত তোলে আল্লাহর দরবারে ফরিয়াদ করেন।

মোনাজতের সময় ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। জায়গা না পেয়ে হাজার হাজার মুসল্লি ময়দানের পাশে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কামারপাড়া সড়কসহ আশ-পাশের অলি-গলি, ফুটওভারব্রিজ, বাসা-বাড়ি, কলকারখানা, মার্কেট ও যানবাহনের ছাদে, তুরাগ নদে নৌকায় অবস্থান নিয়ে দুই হাত তুলে আখেরি মোনাজাতে অংশ নেন।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email