ফায়ার সার্ভিস অধিদফতর পরিদর্শন করলেন সুরক্ষা সেবার সিনিয়র সচিব

প্রকাশিতঃ 6:59 pm | July 10, 2024

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর পরিদর্শন করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মো. মশিউর রহমান।

বুধবার (১০ জুলাই) সকালে ফায়ার সার্ভিস অধিদফতর পরিদর্শন করেন তিনি। ফায়ার সার্ভিসের মিডিয়া বিভাগের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে।

পরিদর্শনকালে ফায়ার সার্ভিস অধিদফতরের মহাপরিচালক, পরিচালকগণ, সিনিয়র সচিব মহোদয়ের একান্ত সচিব এবং উপসহকারী পরিচালক ও তদূর্ধ্ব কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মো. মশিউর রহমান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরে উপস্থিত হলে অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন তাকে ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানান। এ সময় তিনি অধিদফতরের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন। এরপর অধিদফতরের মহাপরিচালক সুরক্ষা প্রধান অতিথিকে নিয়ে অভিবাদন মঞ্চ আরোহণ করলে উপসহকারী পরিচালক ফয়সালুর রহমানের নেতৃত্বে একদল চৌকস অগ্নিসেনা সিনিয়র সচিব গার্ড অব অনার প্রদান করেন।

অভিবাদন গ্রহণ করে সিনিয়র সচিব ফায়ার সার্ভিস অধিদফতরের অগ্নিনির্বাপণী গাড়ি-পাম্প ও সাজ-সরঞ্জাম পরিদর্শন করেন। এরপর তিনি অধিদফতরের ২য় তলার সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠানে যোগদান করেন।

আলোচনার শুরুতে অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জাতির পিতা ও তার পরিবারের শহীদ সদস্যগণ, মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেওয়া বীর মুক্তিযোদ্ধা এবং অপারেশনাল কাজে আত্মবিসর্জন দেওয়া অগ্নিবীরদের স্মরণ করে সূচনা বক্তব্যে সিনিয়র সচিব মহোদয়ের শুভাগমনে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সার্বিক কার্যক্রমের ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

প্রেজেন্টেশনে ফায়ার সার্ভিসের কার্যক্রম, চলমান ও ভবিষ্যৎ প্রকল্প, চ্যালেঞ্জ, সীমাবদ্ধতা এবং প্রত্যাশা সংক্রান্ত বিভিন্ন বিষয় উপস্থাপন করা হয়। প্রেজেন্টেশন চলাকালীন অধিদফতরের মহাপরিচালক মহোদয় এবং পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) বিভিন্ন কার্যক্রমের ব্যাখ্যা তুলে ধরেন। এরপর সিনিয়র সচিব মহোদয়কে অধিদফতরের সংগঠন ও অপারেশনাল কার্যক্রমের ওপর নির্মিত ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্যের শুরুতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মো. মশিউর রহমান জাতির পিতা ও তার পরিবারের শহীদ সদস্য, মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেওয়া বীর শহীদ এবং ফায়ার সার্ভিসের অপারেশনাল কাজে শহীদ সকল অগ্নিসেনার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি অধিদফতরের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং মহাপরিচালক ও সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

দিকনির্দেশনামূলক বক্তব্যে তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আমরা ২০৪১ সালে উন্নত দেশের যে স্বপ্ন দেখছি, আপনারা তার অগ্নিনিরাপত্তা দেওয়ার সক্ষমতা অর্জন করার লক্ষ্যে কাজ করে যাবেন বলে আমি আশা প্রকাশ করি।

প্রধান অতিথির বক্তব্যের পর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক প্রধান অতিথির হাতে শুভেচ্ছা স্মারক হিসেবে ক্রেস্ট তুলে দেন।

কালের আলো/এমএইচইউআর

Print Friendly, PDF & Email