আইবিএর ডিরেক্টর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ

প্রকাশিতঃ 12:46 pm | June 30, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল তাকে নিয়োগ প্রদান করেছেন। অধ্যাপক ড. আবু ইউসুফ বাংলাদেশের একজন স্বনামধন্য শিক্ষাবিদ ও সফল উদ্যোক্তা। দেশের ব্যবসা ও শিক্ষা খাতে উল্লেখযোগ্য অবদান রাখার মাধ্যমে তিনি নিজেকে অনুকরণীয় উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠা করেছেন।

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট ১৯৬৬ সাল থেকে বাংলাদেশের একক প্রতিষ্ঠান হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রশংসিত। প্রতিষ্ঠানটি দেশের সার্বিক আর্থসামাজিক উন্নয়ন, ব্যাংকিং, মাল্টিন্যাশনাল করপোরেশন ও স্থানীয় ব্যবসার অগ্রগতিতে অপরিসীম অবদান রেখে চলেছে। ড. আবু ইউসুফ গত ৩১ বছর ধরে আন্তর্জাতিক বাণিজ্য এবং আঞ্চলিক বাজার অর্থনীতির একজন শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে অধ্যাপনা করছেন।

মার্কেটিং বিশ্বের জনক প্রফেসর ফিলিপ কটলার ও তার সহযোগীদের সঙ্গে গত চার বছর ধরে নিয়মিত কাজ করে আসছেন। সেই ধারাবাহিকতায় কটলার ইমপেক্ট-এর গ্লোবাল এডভাইজার হিসেবে নিযুক্ত হয়ে বাংলাদেশে আধুনিক মার্কেটিংয়ের পরিচয় করান। ড. আবু ইউসুফ বাংলাদেশে মার্কেটিংয়ের জগতে এক অনন্য বিপ্লব ঘটান। তিনি প্রফেসর ফিলিপ কটলারের সঙ্গে সহ-লেখক হিসেবে ‘এসেনশিয়ালস অফ মডার্ন মার্কেটিং’ বইটি লিখেছেন, যা এখন পর্যন্ত ২৫টি দেশে প্রকাশিত হয়েছে। আন্তর্জাতিক পর্যায়ে তার এসব কৃতিত্বের জন্য তিনি প্রফেসর ফিলিপ কটলার কর্তৃক ‘কটলার ডিস্টিঙ্গুইসড প্রফেসর অফ মার্কেটিং’ উপাধি অর্জন করেছেন।

২০২৩ সালে শিক্ষা, বাণিজ্য ও সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পশ্চিমবঙ্গের টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি প্রদান করেন। আইবিএর সব পর্যায়ের অ্যালামনাই, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থী সবাই প্রফেসর আব্দুল্লাহের নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ক্ষেত্রে এবং শিক্ষা পরিমণ্ডলের উত্তরোত্তর উন্নতির প্রত্যাশা ব্যক্ত করেছেন।

কালের আলো/ডিএইচ/কেএ