মালদ্বীপে ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছেন মুইজ্জু

প্রকাশিতঃ 10:49 am | June 03, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

বিশ্বের অন্যতম বিখ্যাত পর্যটনকেন্দ্র মালদ্বীপে ইসরায়েলি পাসপোর্টধারীদের প্রবেশ নিষিদ্ধ করতে দেশটির সরকার। গাজায় গণহত্যার প্রতিবাদে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।

মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ইসরায়েলি পাসপোর্টের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছেন। মন্ত্রিসভা ইসরায়েলি পাসপোর্টধারীদের দেশে প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য আইন পরিবর্তন করার এবং প্রক্রিয়াটি তদারক করার জন্য একটি উপকমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে নাগাদ এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে বা কবে শেষ হবে তা জানানো হয়নি। খবর আল জাজিরা

এ ছাড়া, মুইজ্জু ‘ফিলিস্তিনের সঙ্গে সংহতিতে মালদ্বীপবাসী’ নামে একটি জাতীয় তহবিল সংগ্রহের প্রচারণাও ঘোষণা করেছেন।

মালদ্বীপ ১৯৯০-এর দশকের শুরুর দিকে ইসরায়েলি পর্যটকদের ওপর থেকে আগের নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল এবং ২০১০ দুই দেশ সম্পর্ক পুনরুদ্ধারের উদ্যোগ নিয়েছিল। কিন্তু ২০১২ সালে তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ক্ষমতাচ্যুত করার পর সম্পর্ক স্বাভাবিকীকরণের প্রচেষ্টা ব্যর্থ হয়।

মালের এই ঘোষণার পরপরই ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরায়েলি নাগরিকদের মালদ্বীপে ভ্রমণ না করার অনুরোধ করে। যারা ইসরায়েলসহ অন্য দেশের দ্বৈত নাগরিকত্ব ধারণ করেন, তাদেরও একই অনুরোধ করা হয়।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি নাগরিকদের এরই মধ্যে মালদ্বীপ ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ তারা যদি কোনো কারণে সমস্যায় পড়ে, তবে আমাদের পক্ষে সহায়তা করা কঠিন হবে।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email