তাপপ্রবাহ থাকতে পারে ৫ দিন: আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিতঃ 1:15 pm | May 15, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

অতি তীব্র তাপপ্রবাহের পর এক সপ্তাহ বিরতি দিয়ে আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। দেশের ৪টি বিভাগ ও ১২টি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (১৫ মে) তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করবে। আগামী শুক্রবার পর্যন্ত এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে। একই সঙ্গে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার (১৫ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্ভাবাসে এমন তথ্য জানানো হয়।

পূর্ভাবাসে বলা হয়, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, ভোলা এবং পটুয়াখালী জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, এ তাপপ্রবাহ এপ্রিলের মতো তীব্র হবে না। আগামী ১৯ তারিখ পর্যন্ত অব্যাহত থাকবে। এরপর বৃষ্টির প্রবণতা বাড়বে। তখন তাপমাত্রা কমে আসবে।

তিনি আরও জানান, তাপপ্রবাহের পাশাপাশি সিলেট বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এবং দেশের বিভিন্ন স্থানে আংশিক মেঘলা আকাসসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, মঙ্গলবার (১৪ মে) দেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল নীলফামারীর সৈয়দপুরে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায় ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫. ৩ ডিগ্রি সেলসিয়াস।

কালের আলো/এমএস/এমডিআর

Print Friendly, PDF & Email