হজযাত্রীদের বহনকারী প্রথম ফ্লাইট পৌঁছাল সৌদিতে

প্রকাশিতঃ 12:07 pm | May 10, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

চলতি ২০২৪ সালের হজযাত্রীদের বহনকারী প্রথম ফ্লাইটটি সৌদি আরবে পৌঁছেছে। ভারত থেকে ২৮৩ জন হজযাত্রীকে নিয়ে গতকাল বৃহস্পতিবার বিমানটি মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুলাজিজ বিমানবন্দরে অবতরণ করে বলে জানিয়েছে সৌদি সংবাদমাধ্যমগুলো।

যে বিমানে চেপে এই যাত্রীরা এসেছেন, সেটি সৌদির রাষ্ট্রায়ত্ত বিমান পরিষেবা সংস্থা সৌদিয়া এয়ারলাইন্সের। দেশটির পরিবহনমন্ত্রী সালে আল জাসের এবং হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাত বিমানবন্দরে উপস্থিত হয়ে মৌসুমের প্রথম হজযাত্রীদের স্বাগত জানিয়েছেন।

হজযাত্রীদের স্বাগত জানানোর পর উপস্থিত সাংবাদিকদের পরিবহনমন্ত্রী আল জাসের বলেন, বাইরে থেকে আসা হজযাত্রীদের সর্বোচ্চ পরিবহন পরিষেবা দিতে সৌদির সরকার প্রতিশ্রুতিবদ্ধ এবং তা হজের মৌসুম শেষ হওয়া পর্যন্ত থাকবে।

তিনি আরও বলেন, চলতি মৌসুমে বিদেশি হজযাত্রীদের আসা-যাওয়ার জন্য সরকারি উদ্যোগে দেশটির ৬টি বিমানবন্দরে মোট ৭ হাজার ৭০০ ফ্লাইট পরিচালনা করা হবে। সেই সঙ্গে সৌদির এক স্থান থেকে অন্যস্থানে যাওয়া-আসার জন্য যাত্রীদের সেবায় নিযুক্ত থাকবে ২৭ হাজারেরও বেশি বাস।

সৌদির জ্যোতির্বিজ্ঞানীদের পূর্বাভাস অনুযায়ী, আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে হজ। তবে চন্দ্রোদয় সাপেক্ষে হজের আনুষ্ঠানিকতা একদিন এগোতে বা পেছাতে পারে।

চলতি ২০২৪ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০ লাখেরও বেশি মানুষ হজ করতে সৌদিতে যাবেন বলে ধারণা করা হচ্ছে। আর দেশটির অভ্যন্তরে এ বছর হজ করতে পারেন অন্তত ১০ লাখ মানুষ।

এই ৩০ লাখ মানুষকে যথাযথ পরিষেবা প্রদানের চুড়ান্ত প্রস্তুতির পর্যায় পার করছে সৌদির বিভিন্ন সরকারি পরিষেবা সংস্থা।

কালের আলো/এমএস/এমডিআর

Print Friendly, PDF & Email