ভর্তি পরীক্ষা সুষ্ঠু হয়েছে, প্রশ্নফাঁস হয়নি: ঢাবি উপাচার্য

প্রকাশিতঃ 4:04 pm | February 23, 2024

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কালের আলো:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশ্নফাঁস নিয়ে প্রতারক চক্র গুজব ছড়াচ্ছে বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হয়েছে। প্রশ্নফাঁসের কোনো ঘটনা ঘটেনি।

ঢাবি উপাচার্য বলেন, ‘তিন দিন ধরে অনলাইন মাধ্যমে একদল প্রতারক চক্র ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে গুজব ছড়িয়ে আসছে। বাস্তবে এমন কোনো ঘটনা ঘটেনি। এই চক্রের মূল কাজ হলো ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের থেকে অর্থ হাতিয়ে নেওয়া। এজন্যই তারা প্রশ্নফাঁসের গুজব ছড়াচ্ছে। তবে এখন পর্যন্ত এই চক্রের হাতে প্রতারিত হওয়ার কোনো অভিযোগ আমরা পাইনি।’

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মাকসুদ কামাল বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আমাদের যোগাযোগ ছিল গত কয়েকদিন। তারাও সজাগ আছে। আমার বিশ্বাস এই প্রতারক চক্র ধরা পড়বে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে। সেরকমই আমাদের আলোচনা হয়েছে। সামগ্রিকভাবে যদি আমি বলি প্রতারক চক্রের দ্বারা প্রভাবিত হয়েছে বা প্রতারক চক্র কাউকে ক্ষতিগ্রস্ত করেছে এমন কোনো অভিযোগ আমাদের কাছে এখনও আসেনি। আমরা আগেভাগেই প্রতারক চক্রের বিষয়ে সজাগ করেছি। আমরাও সজাগ থেকেছি যেন এই প্রতারক চক্র এই পরীক্ষার কার্যক্রমকে বিতর্কিত করতে না পারে এবং টাকা হাতিয়ে নিতে না পারে। কাউকে যেন কোনোভাবে প্রভাবিত না করতে পারে।’

ঢাবি উপাচার্যের দাবি, ‘পরীক্ষা সুষ্ঠু শান্তিপূর্ণভাবে হয়েছে। বেলা ১১টায় ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে পরীক্ষা হয়েছে। বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির সংশ্লিষ্টদের সঙ্গে আমার কথা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ভর্তি পরীক্ষায় ঢাকাসহ দেশের অন্য সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২,৯৩৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। যথাযথভাবে নিয়মনীতি অনুসরণ করে স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্নের ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য ঢাবি উপাচার্য সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্তৃপক্ষ, গণমাধ্যম এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান।

শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email