ভোটের মাঠে নাড়া দিয়েছেন প্রার্থীদের স্বামী-স্ত্রীরা

প্রকাশিতঃ 2:27 pm | December 31, 2023

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

কারও স্ত্রী কারও স্বামী লড়াই করছেন ভোটে। ফলে হাতগুটিয়ে বসে থাকার জোঁ নেই তাদের! দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ এগিয়ে আসায় ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন তাঁরাও। জনসংযোগ ও উঠান বৈঠকের মাধ্যমে সংসদ সদস্য প্রার্থীর পক্ষে চাঙ্গা করছেন ভোটের মাঠ। স্ত্রীরা অনায়েসেই কাছে টানতে পারছেন নারী ভোটারদের। ভোট কেন্দ্রে যেতে তাদের উৎসাহিতও করছেন। ভোটের মাঠ নাড়া দিতে সক্ষম হয়েছেন। তাদের কাছে পেয়ে রীতিমতো উৎফুল্ল সাধারণ ভোটাররাও। নির্বাচনে এসব প্রার্থীর ঘনিষ্ঠ স্বজনদের নিজেদের দু:খ-সুখ এবং আশা-আকাঙ্ক্ষার কথা জানাতে পারে বেজায় খুশি ভোটাররা।

রংপুর-৬ আসনে ক’দিন আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে নিজের মেয়ে সম্বোধন করে ভোট চেয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্ত্রীর জন্য ভোট চাইছেন স্বামী বিশিষ্ট ফার্মাসিস্ট সৈয়দ ইশতিয়াক হোসেনও। আসনটিতে নৌকা প্রতীক বরাদ্দ পাওয়ার পর থেকেই জনসংযোগ ও প্রচারণায় নেমে পড়েছেন স্পিকার। স্ত্রীর সঙ্গে প্রচার যুদ্ধে সরব উপস্থিতি তাঁর। তাদের প্রচারণায় দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষে ঢল নেমেছে। তৃতীয়বারের মতো আসনটিতে স্পিকারের বিজয় নিশ্চিতের মাধ্যমে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে চায় স্থানীয় ভোটাররা।

রূপসা-তেরখাদা-দিঘলিয়া উপজেলা নিয়ে গঠিত খুলনা-৪ আসনের সংসদ সদস্য ও জাতীয় দলের এক সময়ের নন্দিত ফুটবলার আব্দুস সালাম মূর্শেদী তৃতীয়বারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। ভোটে তাকে বিজয়ী করতে ঐক্যবদ্ধভাবে মাঠে রয়েছে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা। স্বামীর জন্য তিনটি উপজেলাতেই উঠান বৈঠক ও জনসংযোগ করছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান মিসেস সারমিন সালাম। ভোটের সময় ছাড়াও করোনাসহ প্রতিটি দুর্যোগে স্থানীয় জনসাধারণকে নানাভাবে সহযোগিতা করে নন্দিত এই সংসদ সদস্য পত্নী। এই প্রতিবেদককে তিনি বলেন, ‘নৌকার পক্ষে জনজোয়ার তৈরি হয়েছে। উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী করতে নৌকা মার্কায় ভোট দিতে উন্মুখ হয়ে আছে এখানকার ভোটাররা। আমরা আশাবাদী পরিচ্ছন্ন ও উজ্জ্বল ভাবমূর্তির আব্দুস সালাম মূর্শেদীকে তাঁরা ৭ জানুয়ারি নৌকা মার্কায় বিপুল ভোটে বিজয়ী করবেন’- যোগ করেন মিসেস সারমিন সালাম।

মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলা নিয়ে গঠিত গোপালগঞ্জ-১ আসনে ১৯৯৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত সব জাতীয় সংসদ নির্বাচনে জিতেছেন, কোন হার নেই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব:) মুহাম্মদ ফারুক খানের। দুই উপজেলার নেতাকর্মীদের দাবি, এবারও জিতবেন ফারুক খান। তাঁর পক্ষে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন মেয়ে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য কানতারা খান। নির্বাচনী প্রচারণায় উঠান বৈঠক থেকে শুরু করে সোশ্যাল মিডিয়াতেও ব্যাপক প্রচারণা চালাচ্ছেন তিনি। ফারুক খানের এই উত্তরসূরী বিশ্বাস করেন, গণমানুষের নেতা মুহাম্মদ ফারুক খান এবারও ভোটপ্রাপ্তিতে নতুন ইতিহাস গড়বেন। এলাকার আওয়ামী লীগ নেতাকর্মীরা দিনরাত কাজ করে যাচ্ছেন তাকে জয়ী করতে। এখানে সবাই ঐক্যবদ্ধ।

ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমানের পক্ষে নিয়মিত ভোট চাইছেন তাঁর সহধর্মিণী ডাঃ লাভলী রহমান। উদ্দীপ্ত ভোটাররা ডাঃ লাভলীকে কাছে পেয়ে বলতে পারছেন নিজেদের অভাব-অভিযোগ এবং চাওয়া-পাওয়ার কথা। এসব ভোটারদের কাছে তিনি ‘নারী বান্ধব’ সরকারের উন্নয়ন প্রকল্পসমূহ তুলে ধরছেন। তিনি নিজের স্বামীকে ভোট দিয়ে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানান।

নাটোর-৩ (সিংড়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের জন্য ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন তাঁর স্ত্রী, সিংড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আরিফা জেসমিন কণিকা। তিনি গুরুত্ব দিচ্ছেন উঠান বৈঠকে। তাঁর প্রচারণা ভোটের মাঠে ব্যাপক সাড়া ফেলেছে।

ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) আসনের আওয়ামী লীগের প্রার্থী কাজী জাফর উল্লাহ ও স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর মধ্যে ভোটের লড়াই জমে ওঠেছে। স্বামী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাফর উল্লাহ’র জন্য নির্বাচনী মাঠে নেমেছেন তাঁর স্ত্রী সাবেক সংসদ সদস্য নিলুফার জাফর উল্লাহ। নৌকায় ভোট চেয়ে তিনি বলেছেন, ‘নৌকায় ভোট দিলে উন্নয়ন পাবেন, ঘরে ঘরে চাকরি মিলবে, কর্মসংস্থানের ব্যবস্থা হবে।’

ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের পক্ষে ভোটের মাঠে নেমেছেন তাঁর সহধর্মিণী ডা. শামীমা সুলতানা চৌধুরী রীতা। শনিবার (৩০ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারী ভোটারদের নিয়ে উঠান বৈঠক করেন তিনি। এ সময় সকল শ্রেণি-পেশার নারীদের ৭ জানুয়ারি ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।নৌকার পক্ষে নারীরা নাছিমপত্নীর সঙ্গে স্লোগান ধরেন। পরে সবার হাতে স্বামীর নির্বাচনী লিফলেট তুলে দেন শামীমা সুলতানা চৌধুরী রীতা।

কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনে আওয়ামী লীগ প্রার্থী রাজি মোহাম্মদ ফখরুলের পক্ষে তাঁর সহধর্মিণী সামান্তা সৃষ্টি বিজয় নিশ্চিত করতে গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন। তিনি ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন, ভোট প্রার্থনা করছেন। গাজীপুর-২ (সদর-টঙ্গী) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের স্ত্রী খাদিজা রাসেল রাত দিন প্রচারণা চালিয়ে যাচ্ছেন। প্রচারণাকালে তিনি লিফলেট হাতে নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন। নারীদেরকে ভোট দেওয়ার জন্য আহবান জানাচ্ছেন।

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে ভোটযুদ্ধে বিজয়ী করার জন্য প্রচারে নেমেছেন তার সহধর্মিণী পৌরসভা মেয়র হাসিনা গাজী। নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান এমপির জন্য তাঁর স্ত্রী জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা ওসমান লিপি মাঠে নেমেছেন। নারী ভোটারদের কাছে দোয়া কামনা করে বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন। এতে ভোটের মাঠে নির্বাচনী প্রচারণা বেশ জমে উঠেছে এবং সভা সমাবেশ ও উঠান বৈঠকে নারীদের উপস্থিতি বেড়েছে।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email