গাজার যুদ্ধ অঞ্চল বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে: রাশিয়া

প্রকাশিতঃ 8:51 pm | October 19, 2023

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ইসরায়েল-হামাসের মধ্যকার চলমান এই যুদ্ধ নিয়ে সতর্ক করল রাশিয়া। মস্কো বলছে, চলমান গাজা সংকট একটি অঞ্চল বিস্তৃত সংঘাতে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জাতিসংঘের যুদ্ধবিরতির রেজল্যুশনে ভেটো দেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন। তিনি বলছেন, এখন সংঘাত বাড়তে পারে।

লাভরভ বলেন, আমরা আবারও ইরানকে দোষারোপ করার চেষ্টা প্রত্যক্ষ করছি। আমরা এটিকে (অভিযোগ) বেশ উত্তেজনাকর বলে মনে করি।
তিনি বলেন, ইরানি নেতারা একটি দায়িত্বশীল, ভারসাম্যপূর্ণ অবস্থান নিয়েছেন এবং প্রতিবেশী দেশগুলোতে এই সংঘাত সমগ্র অঞ্চলে ছড়িয়ে না পড়ার আহ্বান জানিয়েছেন।

চলমান রক্তপাত বন্ধ করার উপায় সম্পর্কে জানতে চাওয়া হলে লাভরভ বলেন, অবিলম্বে শত্রুতা বন্ধ করার জন্য সব পক্ষকে আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায়।
তিনি বলেন, আমি ধরে নিচ্ছি আগ্রহী দেশগুলোর পরামর্শ অব্যাহত থাকবে। মিশর উদ্যোগ নিচ্ছে মিশর। আমরা সবাই গাজা উপত্যকায় উত্তেজনার প্রশমন দেখতে চাই।

মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান সহিংসতার নিন্দা জানিয়ে সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা রাশিয়ার একটি প্রস্তাব নাকচ হয়ে যায়। এই প্রস্তাবে চারটি দেশ ভোট দেয়। আর বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রসহ চারটি দেশ। রাশিয়ার ওই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল ছয়টি দেশ।
এই সংঘাতের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ইসরায়েল সফর করেছেন। তারা দুজনই ইসরায়েলকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি জানিয়েছেন।

সূত্র: আল জাজিরা

কালের আলো/এসএম

Print Friendly, PDF & Email