গ্রেড-১ পদে পদোন্নতি পেলেন এসবিপ্রধান মনিরুল ইসলাম

প্রকাশিতঃ 9:37 pm | January 25, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে তাঁর ভূমিকা প্রশংসিত। কর্মজীবনে ভালো কাজের স্বীকৃতি পেয়েছেন। এবার অতিরিক্ত আইজিপি, গ্রেড-১ পদে পদোন্নতি পেয়েছেন পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মো. মনিরুল ইসলাম। বুধবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। মনিরুল ইসলাম পুলিশের ১৫তম বিসিএস কর্মকর্তা।

উপসচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, এ কর্মকর্তাকে জাতীয় বেতন স্কেল ২০১৫ এর গ্রেড-১ (টাকা- ৭৮,০০০) পদে পদোন্নতি করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

জনবান্ধব, মেধাবী ও কর্মঠ অফিসার হিসেবে সুনাম রয়েছে পুলিশের অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলামের। ২০২১ সালের ১৪ মার্চ তিনি এসবি প্রধানের দায়িত্ব পান। ওই সময় তিনি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম বিভাগের প্রধান ছিলেন। গত বছরের জানুয়ারিতে তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান। ২০০৯ সালে উপ-কমিশনার (গোয়েন্দা, দক্ষিণ) হিসেবে ডিএমপিতে যোগ দেন। এরপর যুগ্ম-কমিশনার ও অতিরিক্ত কমিশনার হিসেবে ডিএমপিতে চাকরি করেন। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট গঠনে মূল ভূমিকা পালন করেছিলেন তিনি।

মনিরুল ইসলামের জন্ম ১৯৭০ সালের ১৫ জুন। তিনি যুক্তরাজ্যের নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য ও ক্রিমিনোলজিতে মাস্টার্স করেন।

জানা যায়, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে পুলিশ ২০১৬ সালের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট গঠন করলে ওই বছরের ১৬ ফেব্রুয়ারি সিটিটিসির প্রধানের দায়িত্ব পান মনিরুল ইসলাম। কর্মজীবনে ভালো কাজের স্বীকৃতি হিসেবে তিনি বাংলাদেশ পুলিশ পদক ও রাষ্ট্রপতি পুলিশ পদক পেয়েছেন। মহান মুক্তিযুদ্ধের সুমহান আদর্শ লালন করায় বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে নানাভাবে তাকে হেনস্থা করা হয়। বঞ্চিত হন নানাভাবেই। কিন্তু আদর্শের প্রশ্নে থেকেছেন অনড়। মেধা, বিচক্ষণতা আর নেতৃত্বগুণের সমন্বয়ে দেশপ্রেমিক পুলিশ বাহিনীতে উদ্ভাসিত করেন নিজেকে। একে একে সামলেছেন গুরুত্বপূর্ণ দায়িত্ব।

টানা দ্বিতীয়বারের মতো মনিরুল ইসলাম নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনকে। সংগঠনটি তাঁর নেতৃত্বের দক্ষতায় বাহিনীর সদস্যদের অধিকার আদায়ে প্রভাবকের ভূমিকা পালন করছে। গত ৮ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মতো এ অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পান। নন্দিত এ পুলিশ কর্মকর্তা গ্রেড-১ পদে পদোন্নতির পর দূরের থেকে কাছের সবার হৃদয়গ্রোথিত অভিনন্দনে সিক্ত হচ্ছেন।

কালের আলো/বিএএ/এমএইচ

Print Friendly, PDF & Email