বঙ্গবন্ধু সাফারি পার্কে বিরল প্রজাতির নীলগাই দিলো বিজিবি

প্রকাশিতঃ 2:19 pm | January 05, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিরল প্রজাতির একটি নীলগাই হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গাজীপুরে বন অধিদপ্তরের অধীনস্থ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মোঃ ছানাউল্যা পাটওয়ারীর নিকট নীলগাইটি হস্তান্তর করেন বিজিবি’র ঢাকা সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন।

এ সময় বিজিবি’র পরিচালক (ভেটেরিনারি) আ.ন.ম. আশরাফুল আলম মন্ডলসহ বিজিবি’র অন্যান্য কর্মকর্তা এবং বন অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো: শরিফুল ইসলাম জানান, বিরল প্রজাতির এই প্রাণীটিকে জাতীয়ভাবে সংরক্ষণের জন্য বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

বিজিবি জানিয়েছে, গত বছরের ২৬ অক্টোবর বিজিবি’র রহনপুর ব্যাটালিয়নের (৫৯ বিজিবি) সোনামসজিদ বিওপি’র টহলদল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দাইপুকুর ইউনিয়নের সীমান্তবর্তী হাউসনগর এলাকা থেকে আহত অবস্থায় নীলগাইটিকে উদ্ধার করে।

এর আগে এলাকাবাসীর ধাওয়া খেয়ে বিভিন্ন জায়গায় ছোটাছুটি করার কারণে নীলগাইটির শরীরে মারাত্মক জখম হয় এবং দীর্ঘক্ষণ না খেয়ে থাকায় অত্যন্ত দুর্বল ও মৃতপ্রায় হয়ে পড়ে।

পরে সংবেদনশীল ও বিরল প্রজাতির এই প্রাণীটিকে উদ্ধার করে বিজিবি’র তত্বাবধানে দীর্ঘ ২ মাস ৮দিন ধরে নিজস্ব ভেটেরিনারি ডাক্তার কর্তৃক সুচিকিৎসা প্রদান, প্রয়োজনীয় খাবার ও বাসস্থানের ব্যবস্থা করে অত্যন্ত নিবিড় পরিচর্যার মাধ্যমে সম্পূর্ণরূপে সুস্থ্য ও সুঠাম দেহের অধিকারী করে তোলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিজিবি আরও জানায়, গত বছরের ২৩ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের কান্তিভিটা এলাকায় স্থানীয়দের নির্মমতার শিকার মৃত প্রায় একটি পুরুষ নীলগাই উদ্ধার করে বিজিবি সদস্যরা বিওপিতে নিয়ে আসে এবং সুদীর্ঘ চিকিৎসা ও নিবিড় পরিচর্যার মাধ্যমে বিরল এ প্রাণীটিকে সম্পূর্ণ সুস্থ্য করে তোলে।

এছাড়া গত ০৬ জানুয়ারি দিনাজপুর ব্যাটালিয়নের বৈরচূনা বিওপি’র টহলদল আহত অবস্থায় আরও একটি নীলগাই উদ্ধার করে চিকিৎসা প্রদান ও নিবিড় পরিচর্যার মাধ্যমে সেটিকেও সুস্থ্য করে তোলে। পরবর্তীতে নীলগাই দু’টিকে ঢাকায় এনে পিলখানাস্থ অভয়ারণ্যে গাছের সুশীতল ছায়াতলে সবুজ প্রকৃতির মাঝে আশ্রয় প্রদান করা হয়েছে।

বিজিবি জানায়, এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে সীমান্ত দিয়ে পাচারকালে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী উদ্ধার করে বিজিবি নিয়মিতভাবে বন বিভাগে হস্তান্তর এবং অবমুক্ত করছে।

ঢাকাস্থ পিলখানা বিজিবি সদর দপ্তরে গাছের সুশীতল ছায়াতলে সবুজ প্রকৃতির মাঝে সুবিস্তৃত এলাকা নিয়ে পশু-পাখিদের জন্য একটি অভয়ারণ্য সৃষ্টি করা হয়েছে যেখানে অনেক বিরল প্রজাতির পশু-পাখি নিবিড় মমতায় বিচরণ করছে।

কালের আলো/বিএএ/এমএইচ

Print Friendly, PDF & Email