উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ

প্রকাশিতঃ 5:30 pm | December 31, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

আজ শেষ হচ্ছে ২০২২ সাল। সবশেষ বছর ২০২২-এর খেলা পর্যালোচনা করে ওয়ানডে ক্রিকেটের সেরা পারফর্মারদের নিয়ে বর্ষসেরা দল গড়েছে উইজডেন। যেখানে ১ জানুয়ারি, ২০২২ থেকে ৩১ ডিসেম্বর, ২০২২ এর মধ্যকার পারফরম্যান্সের ভিত্তিতে দল গঠন করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ডট কমের লেখকরা। যেখানে জায়গা পেয়েছেন টাইগার ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশ থেকে কেবল মিরাজই রয়েছেন এই একাদশে। এছাড়া অস্ট্রেলিয়া, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড থেকে আছেন দুইজন করে। বাকি ২ জন যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ থেকে। শ্রীলঙ্কা, আফগানিস্তান ও আয়ারল্যান্ড থেকে এই দলে সুযোগ পাননি কেউই। জিম্বাবুয়ের সিকান্দার রাজা এই দলে আছেন দ্বাদশ ব্যক্তি হিসেবে।

বছরজুড়ে বল-ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন মিরাজ। তাই অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন এই একাদশে। ২০২২ সালে ২৮.২০ গড়ে ২৪ উইকেটের পাশাপাশি ৬৬ গড়ে ৩৩০ রান করেছেন মিরাজ।

২০২২ এ ৬৮.৭৫ গড়ে ৫৫০ রান করা অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড আছেন ওপেনার হিসাবে। আরেক ওপেনার হিসেবে রয়েছেন পাকিস্তানের হয়ে ৭২.১৪ গড়ে ৫০৫ রান করা ইমাম উল হক। তিনে রয়েছেন ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করা পাকিস্তান অধিনায়ক বাবর আজম। চার নম্বরে জায়গা পোক্ত করেছেন ৫৫.৬৯ গড়ে ৭২৪ রান করা শ্রেয়াস আইয়ার।

এছাড়া উইকেটরক্ষক হিসাবে আছেন নিউজিল্যান্ডের হয়ে ৫৫.৮০ গড়ে ৫৫৮ রান করা টম ল্যাথাম। ৬ নম্বরের রয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার রাসি ফন ডার ডাসেন। করেছেন ৭৯.৩৩ গড়ে ৪৭৬ রান। সাতে রয়েছেন টাইগার অলরাউন্ডার মেহেদী মিরাজ।

এদিকে পেস আক্রমণে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ ২৫.৭০ গড়ে ২৭ উইকেট নিয়ে। এছাড়া রয়েছেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ ২৩.৫০ গড়ে ২৪ উইকেট সংগ্রহ করে। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ১২.৩৮ গড়ে ১৮ উইকেট নিয়ে একাদশে আছেন । স্পিনার হিসেবে আছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জ্যাম্পা, ১৭.৫৩ গড়ে ৩০ উইকেট নিয়েছেন তিনি।

এক নজরে উইজডেন বর্ষসেরা ওয়ানডে দল-
ট্র্যাভিস হেড (অস্ট্রেলিয়া), ইমাম উল হক (পাকিস্তান), বাবর আজম (পাকিস্তান, অধিনায়ক), শ্রেয়াস আইয়ার (ভারত), টম ল্যাথাম (নিউজিল্যান্ড, উইকেটরক্ষক), র‍্যাসি ফন ডার ডাসেন (দক্ষিণ আফ্রিকা), মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ), আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ সিরাজ (ভারত), অ্যাডাম জ্যাম্পা (অস্ট্রেলিয়া) ও ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।

দ্বাদশ ব্যক্তি- সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email