প্রধানমন্ত্রীর প্রতি বিজিবি ডিজির কৃতজ্ঞতা, সদস্যদের নির্দেশ শৃঙ্খলা বজায় রাখার

প্রকাশিতঃ 9:30 pm | December 21, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

বর্ণাঢ্য পথচলায় ২২৭ বছরের মাইলফলক স্পর্শ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিজিবি দিবস উপলক্ষে বুধবার (২১ ডিসেম্বর) সকালে পিলখানাস্থ সীমান্ত সম্মেলন কেন্দ্রে বিজিবি সদস্যদের বিশেষ দরবারে গ্রহণ করে বাহিনীটির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ এই বছরের বিজিবি দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ উপস্থিতির জন্য তার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

একই সঙ্গে বিজিবি মহাপরিচালক সকল স্তরের বিজিবি সদস্যদেরকে শৃঙ্খলা বজায় রাখার পাশাপাশি যেকোনো ধরনের অনৈতিক কাজ থেকে নিজেকে দূরে রেখে পারিবারিক মূল্যবোধকে সমুন্নত রাখার কঠোর নির্দেশনা প্রদান করেন।

দরবারের শুরুতেই বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারবর্গ এবং স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি সবাইকে বিজিবি দিবসের শুভেচ্ছা জানান। বিজিবি দিবস কুচকাওয়াজসহ অন্যান্য অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করায় সংশ্লিষ্টদের অভিনন্দন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিজিবি’র মিডিয়া উইং জানায়, দরবারে বিজিবি মহাপরিচালক প্রশিক্ষণ, গোয়েন্দা কার্যক্রম, পারস্পরিক যোগাযোগ এবং খেলাধুলা ও শারীরিক উৎকর্ষতার বিষয়ে গুরুত্বারোপ করেন। বছরজুড়ে বিজিবির অভিযানিক সফলতাসহ অন্যান্য প্রশাসনিক বিভিন্ন বিষয়, খেলাধুলায় সাফল্য, সৈনিকদের কল্যাণে গৃহীত বিভিন্ন কার্যক্রম ইত্যাদির পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ‘বর্তমান সরকারের সানুগ্রহ পৃষ্ঠপোষকতায় সৈনিকদের জীবনমান উন্নয়নের জন্য সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।’

বিজিবি মহাপরিচালকের দরবারে সকল রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়ন ভিটিসি’র মাধ্যমে যুক্ত ছিলেন। এছাড়াও দেশের প্রত্যন্ত সীমান্তের ৪৫০টি বিওপি এমএস টিমস ও বিজিবি’র নিজস্ব রেডিও লিংকের মাধ্যমে দরবারে সংযুক্ত ছিল।

একই সূত্র জানায়, দরবার শেষে বিজিবিতে বীরত্বপূর্ণ এবং কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ অফিসারসহ মোট ৫৬ জন বিজিবি সদস্য এবং অসামরিক কর্মকর্তা ও কর্মচারীকে বর্ডার গার্ড বাংলাদেশ মেডেল (বিজিবিএম), বর্ডার গার্ড বাংলাদেশ মেডেল সেবা (বিজিবিএমএস), প্রেসিডেন্ট বর্ডার গার্ড মেডেল (পিবিজিএম), প্রেসিডেন্ট বর্ডার গার্ড মেডেল সেবা (পিবিজি এমএস) এবং বর্ডার গার্ড অবদান মেডেল (বিজিওএম) এই পাঁচটি ক্যাটাগরিতে পদক প্রদান করা হয়।

এরপর অপারেশনাল কর্মকান্ড, চোরাচালান নিরোধ এবং মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শ্রেষ্ঠ কোম্পানী, বিওপি কমান্ডার, শ্রেষ্ঠ প্রশিক্ষক ও প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারী ৩২ জনকে ব্যক্তিগত পুরস্কার প্রদান করা হয়। একই সঙ্গে ৪টি শ্রেষ্ঠ ব্যাটালিয়নকে ট্রফি প্রদান করা হয়। এরপর ৬৪ জনকে মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক প্রশংসাপত্র (ইনসিগনিয়াসহ) প্রদান করা হয়। একই অনুষ্ঠানে ৪ জনকে অনারারী সুবেদার মেজর থেকে অনারারী সহকারী পরিচালক এবং ৪ জনকে অনারারী সহকারী পরিচালক থেকে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রদান করে তাদেরকে র‍্যাংক ব্যাজ পরিয়ে দেন ডিজি।

মুক্তিযোদ্ধাদের ঋণ কোন কিছু দিয়েই শোধ করা যাবে না
বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ নিজ বাহিনীর খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও উত্তরাধিকারীদের সংবর্ধনা, অনুদান ও উপহার প্রদান করেন। এ সময় তিনি মহান মুক্তিযুদ্ধে তৎকালীন ইপিআর’র সদস্যদের বীরত্বের কথা তুলে ধরেন এবং বিজিবি’র ৮১৭ জন শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন।

বিজিবি মহাপরিচালক বলেন, ‘মুক্তিযোদ্ধারা জাতির সূর্যসন্তান। তাঁদের ঋণ কোন কিছু দিয়েই শোধ করা যাবে না।’ তিনি আরো বলেন, বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি থেকে শুরু করে অন্যান্য সকল সুযোগ-সুবিধা আগের তুলনায় বহুগুনে বৃদ্ধি করেছে। বর্ডার গার্ড বাংলাদেশ বীর মুক্তিযোদ্ধা এবং তাঁদের উত্তরসূরীদের জন্য সবসময় কাজ করে যাচ্ছে এবং আজীবন তাদের পাশে থাকবে।

তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা এবং তাঁদের পরিবারবর্গের বয়স বিবেচনা করে এবং আসা যাওয়ার সুবিধার্থে এবার সকল মুক্তিযোদ্ধাদের অঞ্চল ভিত্তিক সম্বর্ধনা দেয়া হয়েছে। ডিজি উল্লেখ করেন, বর্তমান সরকার চাকুরির ক্ষেত্রেও মুক্তিযোদ্ধাদের সন্তান এবং তাঁদের উত্তরসূরীদের অগ্রাধিকার দিয়ে আসছে। একইভাবে বর্ডার গার্ড বাংলাদেশে চাকুরির ক্ষেত্রেও বীর মুক্তিযোদ্ধাদের পরিবার এবং উত্তরসূরীদের অগ্রাধিকার দেয়া হবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।

সংবর্ধনা শেষে বিজিবি মহাপরিচালক বিজিবি দিবস উপলক্ষে আয়োজিত প্রীতিভোজে অংশগ্রহণ করেন যেখানে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা এবং তাঁদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

বিজিবি সদর দপ্তর জানায়, সারাদেশে বিজিবি’র খেতাবপ্রাপ্ত ১১৯ জন বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের উত্তরাধিকারীদের সংবর্ধনা, অনুদান ও উপহার প্রদান করা হয়। বর্ডার গার্ড বাংলাদেশ দিবস উদযাপন উপলক্ষ্যে সন্ধ্যায় পিলখানাস্থ ঢাকা সেক্টর মাঠে বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email