৫১২ রানের লিড নিয়ে থামলো ভারত

প্রকাশিতঃ 4:12 pm | December 16, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

চট্টগ্রাম টেস্টে বড় লিড নিয়েছে ভারত। লোকেশ রাহুলের দল জয়ের পথটা করে নিয়েছে। শুক্রবার টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাট করতে নামে তারা। ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। সব মিলিয়ে লিড ৫১২ রানের।

দিনের শেষ সেশনে সেঞ্চুরি করে ফিরেছেন শুভমান গিল। মেহেদী মিরাজের বলে ১১০ রান করে ফিরে যান এই ওপেনার। এরপর অবশ্য বিধ্বংসী হয়ে উঠেন চেতেশ্বর পূজারা। তিনিও পড়ন্ত বেলায় তুলে নিলেন শতরান।

এর আগে ১ম ইনিংসে ভারত থামে ৪০৪ রানে। জবাব দিতে নেমে আগের দিনই পথ হারায় সাকিব আল হাসানের দল। এরপর শুক্রবার সকালে বাংলাদেশ দল ১ম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়। ফলোঅনে পড়ে টাইগাররা। কিন্তু ভারত ফলোঅন না করিয়ে নিজেরাই নামে ব্যাটিংয়ে।

সাগরিকার এই টেস্ট জিততে বাংলাদেশকে ভাঙতে হবে অতীতের সব রেকর্ড। এর আগে ২০০৯ সালে ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ২১৭ রান তাড়া করে ম্যাচ জিতেছিল বাংলাদেশ দল।

তৃতীয় দিনের শেষ সেশনে মেহেদী হাসান মিরাজের বলে ১১০ রান করে ফিরে যান এই ওপেনার শুভমান গিল। এরপরই মূলত ব্যাট হাতে টাইগার বোলারদের ওপর বিধ্বংসী হয়ে উঠেন চেতেশ্বর পূজারা। ব্যাট হাতে রীতিমত মিরাজ-তাইজুলদের নাভিশ্বাস ছুটাতে থাকেন পূজারা।

১৩০ বলে ক্যারিয়ারের দ্রুততম টেস্ট সেঞ্চুরি তুলে নেন পূজারা। টপ অর্ডার এই ব্যাটারের ১৯তম টেস্ট সেঞ্চুরি এটি। সেঞ্চুরি শটে পূজারার রান দাঁড়ায় ১০২*, এরপরই ইনিংস ঘোষণা করে ভারতীয় দল। অন্যপ্রান্তে ১৯ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি।

বাংলাদেশের হয়ে ১টি করে উইকেট সংগ্রহ করেছেন খালেদ আহমেদ এবং তাইজুলল ইসলাম। এছাড়া পিঠের ব্যথায় দ্বিতীয় দিনও বল করেননি সাকিব আল হাসান। এছাড়া পিঠের ব্যাথার কারণে পেসার এবাদত হোসেনও বোলিং করেননি।

কালের আলো/এমএইচ/ইউ

Print Friendly, PDF & Email