সিরাজগঞ্জের সন্তান মন্ত্রিপরিষদ সচিব, আনন্দ-উচ্ছ্বাসে মুখর যমুনার পাড়

প্রকাশিতঃ 10:48 pm | December 11, 2022

সিরাজগঞ্জের সন্তান মন্ত্রিপরিষদ সচিব, আনন্দ-উচ্ছ্বাসে মুখর যমুনার পাড়

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

টাঙ্গাইল থেকে মন্ত্রিপরিষদ সচিব পদটি চলে গেলো যমুনা পাড়ের জেলা সিরাজগঞ্জে। প্রশাসনের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ এই পদে আনুষ্ঠানিকভাবে নিয়োগ পেয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার। চুক্তিতে মন্ত্রিপরিষদের সচিবের দায়িত্বে থাকা খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

আরও পড়ুন : সন্তান মন্ত্রিপরিষদ সচিব, সুসংবাদে মুক্তিযোদ্ধা বাবা বললেন, ‘আলহামদুলিল্লাহ’

জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার (১১ ডিসেম্বর) দেশের ২৩ তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে প্রজ্ঞাপন জারির পর থেকেই উচ্ছ্বাস তৈরি হয়েছে সিরাজগঞ্জে। সিরাজগঞ্জ জেলা শহর থেকে শুরু করে শৈশবের নাড়িপোঁতা কামারখন্দ উপজেলার মুকবেলাই গ্রাম ও শহরের আমলাপাড়াসহ প্রতিটি এলাকার চায়ের দোকান, বিপণী-বিতান, অফিস-আদালতে নানান ইতিবাচক আলোচনা। আনন্দ আবহে ধুম পড়েছে মিষ্টি বিতরণের। সিরাজগঞ্জ শহরের বিভিন্ন স্থানে হয়েছে আনন্দ মিছিল। আনন্দ উৎসবে স্থানীয় মানুষের স্বত:স্ফূর্ত উপস্থিতি নজর কাড়ে।

মুক্তিযোদ্ধা দম্পতির সন্তান কবির বিন আনোয়ারকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে মাতামাতি। প্রথমবারের মতো সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের কাজের সমন্বয় সাধনের দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব হিসেবে নিজেদের কৃতি সন্তানের দায়িত্ব প্রাপ্তিতে গর্বিত এখানকার দলমত নির্বিশেষে সবাই।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের কর্মকর্তা কবির বিন আনোয়ার প্রায় ৫৮ বছর আগে সিরাজগঞ্জ জেলার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা আনোয়ার হোসেন রতু একজন বীর মুক্তিযোদ্ধা। তাঁর মা সৈয়দা ইসাবেলা ছিলেন ঐতিহাসিক মুক্তি সংগ্রামের অন্যতম সংগঠক। পেশাগত জীবনে করেছেন শিক্ষকতা। কবিরের মাতামহ সৈয়দা ইসহাক হোসাইন সিরাজী ছিলেন একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সঙ্গীতজ্ঞ। তিনি বিখ্যাত বাঙালি লেখক ও কবি সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর ভাই। ব্যক্তি জীবনে কবির বিন আনোয়ার এক ছেলে ও দুই মেয়ের বাবা।

জানা যায়, মন্ত্রিসভা ও বিভিন্ন মন্ত্রিসভা কমিটির সচিবের দায়িত্ব পালন করেন মন্ত্রিপরিষদ সচিব। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কাজের তদারিক করে থাকে।

সরকারের পুরো কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের অন্যতম ফোরাম সচিব সভা। মন্ত্রিপরিষদ সচিব এই সভার সভাপতি। তাছাড়া মন্ত্রিপরিষদ সচিব সিভিল প্রশাসনের ঊর্ধ্বতন পদগুলোতে পদোন্নতির সুপারিশকারী সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাপতি।

কবির বিন আনোয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ ডিগ্রী অর্জন করেন। ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারী সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি তার বর্ণিল ও সাফল্যমন্ডিত দীর্ঘ পেশাগত জীবনে একাধারে মাঠ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। সরকারের অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয় পদে কর্মরত ছিলেন। ২০১৮ সাল থেকে তিনি পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনেরও সভাপতি। ২০১৮ সাল থেকে তিনি বাংলাদেশ স্কাউটের উন্নয়ন বিষয়ক জাতীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।

কবির বিন আনোয়ার পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশ-ভারত যৌথ নদী সমূহের ব্যবস্থাপনা এবং অভিন্ন নদ-নদী বিষয়ক দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্ব পায়। তাঁরই উদ্যোগে দীর্ঘ প্রায় ১৪ বছর পর নেপালের সঙ্গে এবং ১২ বছর পরে ভারতের সাথে যৌথ নদী বিষয়ক মন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ- ভারত দু’দেশের মধ্যে ‘কুশিয়ারা নদীতে ১৫৩ কিউসেক পানি বন্টন সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হয়।

জনপ্রশাসনের গুরুত্বপূর্ণ পদ মন্ত্রিপরিষদ সচিব পদে কবির বিন আনোয়ার আসছেন বেশ আগে থেকেই এমন খবর ছড়িয়ে পড়ে। ছাত্রজীবনে দোর্দণ্ড প্রতাপের সঙ্গে ছাত্রলীগকে নেতৃত্ব দেওয়া কবির বিন আনোয়ারকে ঠেকাতে শুরু হয় নানামুখী লবিং-তদবির। গোয়েবলসীয় কায়দায় প্রোপাগাণ্ডা ছড়িয়ে তাকে হেনস্থা করার অপকৌশলও দৃশ্যমান হয়ে উঠে কখনও। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব হিসেবে তাঁর ওপরেই আস্থা রাখেন। তাঁর এই গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্তিকে সবাই একবাক্যে সততা, পেশাদারিত্ব ও যোগ্যতার পুরস্কার হিসেবেই দেখছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় এদিন দেশের ২৩ তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে প্রজ্ঞাপন জারির মাধ্যমে সুসংবাদ দেওয়ার পর থেকেই অভিনন্দন বার্তায় ভাসছেন নতুন মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। তাকে গুরুত্বপূর্ণ এই দায়িত্ব দেওয়ায় প্রশংসায় ভাসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

সিরাজগঞ্জের স্থানীয় বাসিন্দারা বলছেন, একজন সৎ, জনবান্ধব ও বিচক্ষণ মানুষ হিসেবে পরিচিত কবির বিন আনোয়ার। তাঁর মাঝে কখনও লোভ লালসা কাজ করেনি। এলাকায় উন্নয়নের প্রশ্নে তিনি আন্তরিক। নিজের কর্মগুণেই তিনি দেশের সব মানুষের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছেন। প্রধানমন্ত্রীর নতুন অ্যাসাইনমেন্টেও তিনি সফল হবেন।

বীর মুক্তিযোদ্ধার সন্তান, পরিচ্ছন্ন ভাবমূর্তির কবির বিন আনোয়ার নতুন মন্ত্রিপরিষদ সচিব হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও তাঁর বাল্যবন্ধু জাকিরুল ইসলাম সান্টু। এদিন রাতে কালের আলোর সঙ্গে আলাপে তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ সচিব হিসেবে একজন সৎ ও দক্ষ কর্মকর্তা কবির বিন আনোয়ারকে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তে আমরা গর্বিত। সিরাজগঞ্জের পাড়া-মহল্লায় সরকারের এই সিদ্ধান্তে মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল হয়েছে। আমাদের এলাকার সবাই অনেক খুশি।’

সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার কালের আলোকে বলেন, ‘মন্ত্রিপরিষদ সচিব হিসেবে প্রথমবারের মতো প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ে আমাদের সিরাজগঞ্জের গর্ব কবির বিন আনোয়ার অভিষিক্ত হয়েছেন। মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রতিটি মানুষ আজ আনন্দে উদ্বেলিত। তাঁরা সবাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হৃদয়ের গালিচা থেকে অভিনন্দন জানিয়েছেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি নতুন মন্ত্রিপরিষদ সচিবের হাত ধরেই সিরাজগঞ্জে চলমান উন্নয়ন-অগ্রযাত্রায় নতুন মাত্রা যোগ হবে।’

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email