এমআইএসটিতে আইসিইপি সম্মেলন শুরু

প্রকাশিতঃ 5:24 pm | December 11, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) অস্ট্রেলিয়ান সোসাইটি অব এনার্জি এন্ড পাওয়ারের (এএসইপি) সহযোগিতায় এনার্জি অ্যান্ড পাওয়ার বিষয়ক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন ;4th International Conference on Energy and Power (ICEP)’ শুরু হয়েছে।

রবিবার (১১ ডিসেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান কনফারেন্সে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, কনফারেন্সটি ১১ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার ICEP 2022 এর লক্ষ্য হলো ২২টি দেশের (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া, নরওয়ে, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, মালয়েশিয়া, সৌদি আরব, কাতার, মিশর, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইথিওপিয়া, মালউই, সুদান, ভারত এবং বাংলাদেশ) বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক ও শিক্ষাবিদদের জন্য একটি ফোরাম তৈরী করা যারা জ্বালানী এবং বিদ্যুৎ শক্তি বিষয়ক গবেষণা, উন্নয়ন এবং উদ্ভাবনের সাথে জড়িত।

এছাড়া এ সম্মেলনটি সমস্ত ইঞ্জিনিয়ারিং এবং বৈজ্ঞানিক ক্ষেত্রগুলোতে জ্বালানী এবং বিদ্যুৎ শক্তি প্রযুক্তি গুলোর উপর একটি বিস্তৃত ধারনা দেওয়ার মাধ্যমে এই ক্ষেত্রের সাম্প্রতিক অগ্রগতিগুলো সম্পর্কে জানার জন্য একটি উপযুক্ত প্লাটফর্ম তৈরি করে। তাই এমআইএসটিতে এই সম্মেলনে অংশগ্রহণকারীরা সর্বশেষ গবেষনালব্ধ ফলাফল উপস্থাপন এবং সংশ্লিষ্ট বিষয়ে সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে পারবেন।

আইএসপিআর আরও জানায়, প্রথম দুইটি ICEP সম্মেলন যথাক্রমে ২০১৬ এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত আরএমআইটি বিশ্ববিদ্যালয় ও সিডনিতে অবস্থিত সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় দ্বারা আয়োজিত হয়েছিল। অস্ট্রেলিয়ান সোসাইটি অব এনার্জি এন্ড পাওয়ার (ASEP), থাইল্যান্ডের চিয়াং আই বিশ্ববিদ্যালয় এবং চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয় যৌথভাবে ৩য় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি এন্ড পাওয়ার ( ICEP 2021 ) এর আয়োজন করেছিল। এবারের ICEP 2022 অনলাইন এবং স্বশরীরে অনুষ্ঠিত হবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email