চ্যালেঞ্জ মোকাবিলায় নারী পুলিশ কৃতিত্বের স্বাক্ষর রাখছে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 9:59 pm | November 30, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মাঠ পর্যায়ে পুলিশিংয়ের কাজের চ্যালেঞ্জ মোকাবিলায় নারী পুলিশ কৃতিত্বের স্বাক্ষর রাখছেন। পুলিশের নারী সদস্যরা সাইবার অপরাধের শিকার নারীদেরকে সিআইডির সাইবার পুলিশ সেন্টার ও পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন ফেসবুক পেজের মাধ্যমে সেবা প্রদান করছেন। বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের অস্থায়ী ক্যাম্পে নারী ও শিশুর নিরাপত্তায় পুলিশের নারী সদস্যরা আস্থা ও বিশ্বাস অর্জন করেছেন।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে আয়োজিত নারী পুলিশের গৌরবময় যাত্রা ও অর্জন ১৯৭৪-২০২২ শীর্ষক বার্ষিক প্রশিক্ষণ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আমিনুল ইসলাম খান এবং পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম।

বিপিডব্লিউএন’র সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের ডিআইজি আমেনা বেগম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বাংলাদেশ পুলিশের অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম অনুষ্ঠানে তার পুলিশ হয়ে ওঠার গল্প শোনান।

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, বিপিডব্লিউএন’র বিভিন্ন পর্যায়ের সদস্যা, বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার, ইউএনডিপি, ইউএন উইমেন বাংলাদেশ, বাংলাদেশ নারী প্রগতি সংস্থা ও ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের প্রতিনিধি এবং অন্যান্য অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের নারী সদস্যরা অনলাইনে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, মামলা তদন্ত, ফরেনসিক, জঙ্গি দমন, গোয়েন্দা কার্যক্রম, বিমান চালনা, ভিভিআইপি প্রটেকশন, ইমিগ্রেশন সর্বোপরি জাতীয় জরুরি সেবা- ৯৯৯ প্রভৃতি ক্ষেত্রে আমাদের পুলিশের নারী সদস্যরা কর্মদক্ষতার স্বাক্ষর রাখছেন।

তিনি বলেন, বিপিডব্লিউএন নারী পুলিশের পেশাগত উন্নয়নে যেমন অবদান রাখছে তেমনি সমাজে জেন্ডার ভিত্তিক অপরাধ প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতেও কাজ করছে।

অনুষ্ঠানে ‘জেন্ডার রেসপন্সিভ পুলিশিং’ অনলাইন মডিউল প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের অনন্য অবদান নিয়ে রচিত ‘পুলিশ উইমেন ইন ব্লু হেলমেট : টেলস অব সাকসেস অ্যান্ড প্রাইড’ এবং অবসরপ্রাপ্ত অ্যাডিশনাল আইজি ফাতেমা বেগমের লেখা ‘আমার পুলিশ হওয়া’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। কর্মক্ষেত্রে সাফল্য অর্জনকারী পাঁচ জন নারী পুলিশ সদস্যকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া, নারী পুলিশের সাফল্য ও দক্ষতার ওপর একটি তথ্যবহুল প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email