কারিগরি ত্রুটি: ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন বন্ধ

প্রকাশিতঃ 1:00 pm | October 24, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা দেখা দেওয়া লেনদেন বন্ধ রয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) ডিএসইর ডিজিএম শফিকুর রহমান বলেন, সফটওয়্যারের সিস্টেমে সমস্যা দেখা দেওয়ায় সকাল ১০টা ৫৮ মিনিট থেকে ডিএসইর লেনদেন বন্ধ রয়েছে। সমস্যা সমাধানে কাজ চলছে। দ্রুত লেনদেনে ফেরার জন্য আইটি টিম কাজ করছে বলে জানান তিনি।

এর আগে গত বছরের ১৮ই জুলাইও লেনদেনের মাঝে কারগরি ত্রুটির কারণে লেনদেন বন্ধ হওয়ার ঘটনা ঘটেছিল ডিএসইতে। ওইদিন সকাল ১০টায় লেনদেন শুরুর ১ ঘণ্টা ৯ মিনিট পর বেলা ১১টা ৯ মিনিটে লেনদেন বন্ধ হয়ে যায়। ত্রুটি সারিয়ে ওইদিন ফের লেনদেন শুরু হয় দুপুর ১টায়।

দ্রুত ত্রুটি সারিয়ে পুনরায় লেনদেন চালু করার চেষ্টা অব্যাহত আছে জানিয়ে ডিএসইর জনসংযোগ বিভাগের কর্মকর্তা বলেন, এরই মধ্যে ডিএসইর আইটি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে লেনদেন ব্যবস্থার সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান নাসডাক এবং ফ্লেক্সট্রেড যৌথভাবে কাজ শুরু করছে।

আজ শুরুর ১ ঘণ্টা ২৮ মিনিট পর লেনদেন বন্ধ হয়ে যাওয়ার আগে ডিএসইতে ৩০৩ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেনে এসেছিল। এর মধ্যে মাত্র ২৫টি দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে। বাকি শেয়ারগুলোর মধ্যে ৭৯টি দর হারিয়ে এবং ১৯৯টি দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হয়েছে।

তালিকাভুক্ত ৩৮৮ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২৮০টির বেশি শেয়ার ফ্লোর প্রাইসে থাকায় এসব শেয়ারের দরপতনের সুযোগ না থাকায় এমনিতেই সূচকের বড় পতনের বথ বন্ধ হয়ে আছে।

তারপরও গত সাত কার্যদিবসে ১৫৬ পয়েন্ট হারায় সূচকটি।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email