বাংলাদেশ-ভারত বন্ধুত্ব অটুট থাকবে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 10:40 pm | October 20, 2022

কালের আলো প্রতিবেদক:

বাংলাদেশ-ভারতকে ভ্রাতৃপ্রতিম দুই দেশ উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দুই দেশের সঙ্গে বন্ধুত্ব অটুট থাকবে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গভীরে যাবে। আমরা আশা করি একসঙ্গে চলব এক সঙ্গে উন্নয়নের গান গাইব। মুক্তিযুদ্ধে অকৃত্রিম বন্ধু হিসেবে আমাদের সহযোগিতা করেছে ভারত।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্টে বিজিবি-বিএসএফ জয়েন্ট রিট্রিট প্যারেডের দর্শক গ্যালারির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ এবং পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মাজহারুল হক প্রধান উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, অকৃত্রিম বন্ধু হিসেবে আমাদের সহযোগিতা করেছে ভারত। ভারতের বিএসএফেরও অনেক সহযোগিতা পেয়েছি।

তিনি বলেন, করোনার কারণে বাংলাবান্ধা-ফুলবাড়ি রুটে ভিসা দেওয়া বন্ধ রয়েছে। দুই দেশ আলোচনা করে খুব শিগগিরই ভিসা দেওয়া চালু করার ব্যবস্থা করব।

এদিকে বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এদিন স্বরাষ্ট্রমন্ত্রী পঞ্চগড়ের বাংলাবান্ধা জিরো পয়েন্টে বিজিবি কর্তৃক নবনির্মিত রিট্রিট প্যারেডের দর্শক গ্যালারির শুভ উদ্বোধন করেন এবং উদ্বোধনী অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখার জন্য গ্যালারী চত্ত্বরে বৃক্ষরোপণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পঞ্চগড় ব্যাটালিয়ন (১৮ বিজিবি)-এর সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফ কর্তৃক জমকালো যৌথ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত হয়।

বিজিবি জানিয়েছে, দুই দেশের জনগণের মধ্যে বিদ্যমান বন্ধুপ্রতীম ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি উভয় সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিরাজমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক জোরদার ও আস্থা বৃদ্ধির অংশ হিসেবে বিজিবি ও বিএসএফ কন্টিনজেন্ট এই প্যারেড প্রদর্শন করেন।

অনুষ্ঠানে বিজিবি’র উত্তর পশ্চিম রিজিয়ন, রংপুর-এর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ বি এম নওরোজ এহসানসহ বিজিবি’র উর্ধ্বতন কর্মকর্তা, বিএসএফ নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার, শিলিগুড়ির আইজি শ্রী অজয় সিং সহ বিএসএফের উর্ধ্বতন কর্মকতা, পঞ্চগড়ের জেলা প্রশাসক ও পুলিশ সুপার, সরকারী ও বেসরকারী পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email