মিয়ানমার সীমান্তের ঘটনা ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 8:56 pm | October 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মিয়ানমার সীমান্তের ঘটনাগুলো ঠাণ্ডা মাথায় মোকাবিলা করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, মিয়ানমারের উস্কানিতে আমরা কখনো পা দেই না। মিয়ানমার সীমান্তের ঘটনা আমরা ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি।

মঙ্গলবার (৪ অক্টোবর) যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, জাতিসংঘ অধিবেশন চলাকালে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে। ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনা হলেও রোহিঙ্গা সংকট আমরা হারিয়ে যেতে দেইনি। বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সেখানে ছিলেন, খুব ভালো আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে আমরা জাতিসংঘে আগেও গেছি। এখনো যাওয়ার সুযোগ আছে। তবে জাতিসংঘ অনেক দুর্বল হয়ে গেছে। অনেক দেশেই যুদ্ধ থামাতে পারছে না।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে চীন সব সময়ই আমাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তবে হয়তো খুব একটা সুবিধা হয়নি। তারা এই ইস্যুতে খুব ‘সিন্সিয়ার’।

অপর এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, হিউম্যান রাইটস কাউন্সিলে আমরা এর আগেও সদস্য ছিলাম। আবার প্রার্থী হয়েছি। আশা করি আমরা জয়লাভ করবো।

তিনি জানান, দেশের গুম নিয়ে জাতিসংঘ যে প্রতিবেদন দিয়েছে, সেখানে ভুল তথ্য ছিল। দেখা গেছে একজন ভারতের জেলে আছেন, তার নামও গুমের তালিকায় তারা উঠিয়েছে।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে র‍্যাবের নিষেধাজ্ঞা ইস্যু তুলে ধরেছি। এটা একটা প্রসেসের মধ্যে রয়েছে।

জাপানের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে নভেম্বরের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোকিও সফর করবেন বলেও জানান তিনি। বলেন, প্রধানমন্ত্রী আগামী মাসের শেষের দিকে জাপান সফর করবেন বলে আমরা আশা করছি।

ড. মোমেন বলেন, ইতোমধ্যে জাপান সরকার সেদেশে সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এবিষয়ে কাজ করছে।

তিনি বলেন, ‘তারা আমাদের জাপান সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছে এবং আমরা এবিষয়ে কাজ করছি।’

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email