বাংলাদেশকে ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে এডিবি

প্রকাশিতঃ 9:29 pm | September 20, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বিপরীতে বাংলাদেশকে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার বা দেশি মুদ্রায় প্রায় ১৯ হাজার কোটি টাকার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক—এডিবি। চলতি অর্থবছরে বাংলাদেশকে এই ঋণ দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। এ সময় তিনি বলেন, সরকারের উন্নয়ন লক্ষ্যের সঙ্গে সঙ্গতি রেখে গৃহীত উন্নয়ন প্রকল্পে এ অর্থবছরে প্রায় ২ বিলিয়ন ডলার ঋণ সহায়তা প্রক্রিয়াধীন আছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে এডিবির দৃঢ় সম্পর্ক রয়েছে এবং এডিবি সব সময় বাংলাদেশের পাশে থাকবে। গ্রামীণ ও নগর উন্নয়নে সহায়তা অব্যাহত রাখা এবং জলবায়ু সহনশীল উন্নয়ন বিনিয়োগে উৎসাহিত করবে এডিবি।

কোভিড-১৯ মহামারির ক্রান্তিকালে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করে এডিমন গিন্টিং বলেন, কোভিড-১৯ মহামারি পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ অন্যতম সেরা উদাহরণ স্থাপন করেছে।

২৬ থেকে ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় এডিবির ৫৫তম বার্ষিক সভায় অংশগ্রহণ করবেন জেনে অর্থমন্ত্রীকে অগ্রিম ধন্যবাদ জানান এডিমন গিন্টিং। ২০২৩ সালে বাংলাদেশ ও এডিবির ৫০ বছর পূর্তি উদ্‌যাপনের বিষয়েও তিনি আলোচনা করেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email