দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধু শিক্ষায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন : ফরাসউদ্দিন

প্রকাশিতঃ 9:05 pm | September 16, 2022

কালের আলো প্রতিনিধি:

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, স্বাধীনতা পরবর্তী দেশের পুনর্গঠনে বঙ্গবন্ধু শিক্ষার উন্নয়নে গুরুত্ব দিয়েছিলেন। শেখ মুজিবুর রহমানের সরকারের বাজেটের ২২ শতাংশই শিক্ষার প্রসারে বরাদ্দ ছিল।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত ‘৫০ বছরে বাংলাদেশ; অর্জন, সম্ভাবনা ও সমস্যা’ শীর্ষক আন্তজার্তিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. ফরাসউদ্দিন আরও বলেন, শিক্ষায় বঙ্গবন্ধু সরকারের বরাদ্দের সুফল এখন আমরা পাচ্ছি। দেশ শিক্ষার দিক দিয়ে বেশ এগিয়েছে। এখন তুলনামূলকভাবে চাহিদার ক্ষেত্রে অন্যান্য খাতেও বরাদ্দ দিতে হয়। তারপরও সম্প্রতি চাহিদার আলোকে বাংলাদেশ স্বাস্থ্য, শিক্ষায়, অবকাঠামোগত উন্নয়নে প্রচুর বিনিয়োগ করেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে অনেক কিছুই অর্জন করেছে। ইতিবাচক প্রবৃদ্ধি, খাদ্য উৎপাদন, মানব উন্নয়ন সূচকে সন্তোষজনক অগ্রগতি হয়েছে। বৈদেশিক মুদ্রা অর্জনের ঊর্ধ্বগতি ও মাথাপিছু আয় বৃদ্ধিসহ অনেক ক্ষেত্রেই আজ আমরা অনুকরণীয়। তবে আগামী দিনে জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেটা সম্ভব হলে আমাদের উন্নয়ন ঠেকানো সম্ভব না।

সম্মেলনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। শাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুনতাহা রকীবের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহ্বায়ক ও সামাজিক অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান। সম্মেলন সচিব ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন অনুষ্ঠান শেষে ভোট অব থ্যাংকস প্রদান করেন।

সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশের গত ৫০ বছরের অর্থনীতি, আর্থ সামজিক উন্নয়ন, সরকারি ও বেসরকারি খাতে সংস্কার, প্রযুক্তি ও উন্নয়ন, সংস্কৃতি বিনিময়, চ্যালেঞ্জ, ভাষা ও সাহিত্য, দক্ষিণ এশিয়া ও বাংলাদেশের ভূ-রাজনীতি, কোভিড-১৯, দারিদ্র্যতা, লিঙ্গ বৈষম্য, টেকসই উন্নয়ন, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে প্রবন্ধ বিশ্লেষণ ও আলোচনা হবে। সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, নেপাল, তুর্কি, ভারত, মঙ্গোলিয়া ও ডেনমার্কসহ আটটি দেশের শতাধিক গবেষক অংশ নেন। সম্মেলনে গবেষণাপত্রগুলো অফলাইনে ১৪টি সেশনে উপস্থাপন করা হবে। এছাড়া শনিবার (১৭ সেপ্টেম্বর) দুটি ভার্চুয়াল সেশনে দেশের বাইরে থেকেও গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন গবেষকরা।

শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের উপস্থিত থাকার কথা রয়েছে।

কালের আলো/আএসবি/এমএম

Print Friendly, PDF & Email