ডলার সংকট শিগগির কেটে যাবে: গভর্নর

প্রকাশিতঃ 6:13 pm | August 27, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ডলার সংকটকে ‘জটিল সমস্যা’ আখ্যা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের (বিবি) গভর্নর আবদুর রউফ তালুকদার। তবে দেশের চলমান ডলারের সংকট শিগগিরই কেটে যাবে বলে আশা করছেন তিনি।

গভর্নর বলেছেন, চলমান ডলারের সংকট শিগগিরই কেটে যাবে। একই সঙ্গে বাজারদরের ওপর ভিত্তি করে ডলার রেট নির্ধারণ করা হবে।

শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ৯ম বার্ষিক ব্যাংকিং কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, বর্তমানে ডলার নিয়ে আমরা একটু সমস্যায় আছি। সবাইকে ধৈর্য ধরে এ পরিস্থিতি মোকাবিলা করতে হবে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি, তা আমদানি প্রবণতার কারণে হয়েছে। ডলারের দাম মূলত রেমিট্যান্স ও রফতানি এবং বহিঃপ্রবাহ ও আমদানির ওপর নির্ভর করে। সবকিছুর মধ্যে ভারসাম্য থাকলে দাম স্থিতিশীল থাকে।

তিনি বলেন, অবস্থা দ্রুত পরিবর্তিত হচ্ছে। কোভিড-১৯ এর প্রভাব এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে একটি জটিল পরিবেশে নতুন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে এ খাত। টেকসই প্রবৃদ্ধির জন্য টেকসই ব্যাংকিংকে উৎসাহিত করা এই পরিস্থিতিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

আবদুর রউফ তালুকদার বলেন, ডলারের দাম স্বল্পমেয়াদী প্রবাহ, রেমিট্যান্স ও রফতানি এবং বহিঃপ্রবাহ ও আমদানির ওপর নির্ভর করে। সবকিছুর মধ্যে ভারসাম্য থাকলে দাম স্থিতিশীল থাকে। দুই-তিন মাস পর এ বিষয়ে আরও কিছু বলা সম্ভব হবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email