ফাইজারের বিরুদ্ধে মডার্নার মামলা

প্রকাশিতঃ 11:19 am | August 27, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ফাইজার এবং বায়োএনটেকের বিরুদ্ধে ভ্যাকসিন প্রযুক্তি কোভিড-১৯ টিকার প্যাটেন্ট লঙ্ঘনের অভিযোগে আদালতে মামলা দায়ের করছে মর্ডানা। সূত্র: রয়টার্স, সিএনএন।

শুক্রবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে মর্ডানার নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল এ তথ্য জানিয়েছেন।

মর্ডানার বিবৃতি অনুযায়ী স্টিফেন ব্যানসেল বলেন, আমরা কোভিড-১৯ মহামারির আগের দশকে কোটি কোটি ডলার ব্যয় করেছি এমআরএনএ প্রযুক্তি তৈরিতে। আর এই প্রযুক্তি প্ল্যাটফর্মটিকে রক্ষার জন্যই যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ও জার্মানির ডাসেলডর্ফের আদালতে মামলা দায়ের করছি।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের টিকা তৈরিকারী প্রথম প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল ফাইজার-বায়োএনটেক ও মডার্না। তবে টিকা তৈরিতে যে এমআরএনএ প্রযুক্তির ব্যবহার হয়েছে তা ১০ বছর আগেই উদ্ভাবন করেছে মডার্না। কিন্তু ফাইজার-বায়োএনটেক তাদের প্রযুক্তি অন্যায়ভাবে ব্যবহার করেছে।

এদিকে মহামারির শুরুর দিকে মডার্না জানিয়েছিল, করোনার টিকা উদ্ভাবনে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোকে মডার্নার প্যাটেন্ট ব্যবহার করতে জোর করবে না। আবার চলতি বছরের মার্চে তারা জানায়, ফাইজার ও বায়োএনটেকের মতো কোম্পানিগুলো মডার্নার বুদ্ধিবৃত্তিক সম্পত্তি অধিকারকে সম্মান করবে। এবং তারা অন্য বাজারের জন্য অনুরোধ করলে বাণিজ্যিকভাবে যুক্তিসঙ্গত লাইসেন্স বিবেচনা করবে। তবে ফাইজার এবং বায়োএনটেক তা করতে ব্যর্থ হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email