দেশের প্রধান জাদুঘরের সংগ্রহে বঙ্গবন্ধুর সেই পাইপ মুজিব কোট আর পাঞ্জাবি

প্রকাশিতঃ 11:36 am | August 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাতীয় জাদুঘরের দীর্ঘদিনের প্রত্যাশা অবশেষে পূরণ হয়েছে। দেশের প্রধান জাদুঘরের সংগ্রহে এসেছে বাঙালির চির আরাধ্য মহান নেতা শেখ মুজিবুর রহমানের বিখ্যাত মুজিব কোট, সফেদ পাঞ্জাবি, পাজামা ও একটি টোব্যাকো পাইপ।

বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর কর্তৃপক্ষ জাতীয় জাদুঘরকে স্থায়ীভাবে এসব অমূল্য স্মারক প্রদান করেন। স্মৃতি জাদুঘর থেকে জাতীয় জাদুঘরে স্থায়ীভাবে কোন নিদর্শন দান করার ঘটনা এটিই প্রথম।

জানা যায়, সরকারী প্রতিষ্ঠান জাতীয় জাদুঘরে বঙ্গবন্ধুর বেশ কিছু স্মৃতি নিদর্শন রয়েছে। তবে মুজিব কোট, সফেদ পাঞ্জাবি, পাজামা ও পাইপ দিয়েই মহান নেতাকে বিশেষভাবে চেনা যেত। এগুলোর কোনটিই জাতীয় জাদুঘরে ছিল না। ঘাটতি পূরণে গত জুলাই মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সহায়তা চায় জাতীয় জাদুঘর।

২৬ জুলাই জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান ম্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম বরাবর একটি চিঠি লেখেন। তাতে জাতির পিতার পাঞ্জাবি, পাজামা, মুজিব কোট, চশমা ও টোব্যাকো পাইপ স্থায়ী নিদর্শন হিসেবে পাওয়ার আবেদন জানানো হয়।

সূত্র জানায়, এরপর গণভবনে স্মৃতি জাদুঘরের ট্রাস্টিদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ট্রাস্টি বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকের এক পর্যায়ে কিউরেটর নজরুল ইসলাম খান জাতীয় জাদুঘরের আবেদনটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করে এই ব্যাপারে তাঁর সিদ্ধান্ত চান। জাতীয় জাদুঘরের গুরুত্ব বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী তৎক্ষণাৎ ইতিবাচক সিদ্ধান্ত দেন। এর প্রেক্ষিতে জাতীয় জাদুঘরের প্রতিনিধিদের হাতে চারটি নিদর্শন তুলে দেয়া হয়।

তবে হস্তান্তর উপলক্ষে এদিন কোন আনুষ্ঠানিকতা ছিল না। বিকেলে জাতীয় জাদুঘরের একজন কীপারসহ তিন কর্মকর্তা যান ধানমণ্ডির স্মৃতি জাদুঘরে। ঘরোয়া পরিবেশে জাতীয় জাদুঘরের কীপার সাইফুজ্জামানের হাতে চারটি নিদর্শন তুলে দেন স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান।

জানা যায়, নিদর্শনগুলো এতদিন বিশেষ যত্নে স্মৃতি জাদুঘরের স্টোর রুমে সংরক্ষিত হচ্ছিল। সেখান থেকে বের করে জাতীয় জাদুঘরে দান করা হয়।

এ প্রসঙ্গে স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান বলেন, জাতির জনকের যে কোন নিদর্শন আমাদের কাছে মহামূল্যবান। আমরা চাই, এসব নিদর্শনের মাধ্যমে বাঙালির নেতাকে মানুষ আরও জানুক। তাঁকে নিয়ে গবেষণা হোক। জাতীয় জাদুঘর এসব কাজ এগিয়ে নিতে ভালভাবে কাজ করতে পারে। নিদর্শন সংরক্ষণে তাদের বিশেষ সক্ষমতা আছে। অসংখ্য দর্শনার্থী নিয়মিত এ জাদুঘর পরিদর্শন করে। এসব বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিদর্শনগুলো জাতীয় জাদুঘরে স্থায়ীভাবে দান করেছেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email