বাংলাদেশ-ভারতের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা: তথ্যমন্ত্রী

প্রকাশিতঃ 6:37 pm | August 08, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা। ভারতের সরকার ও জনগণ আমাদের মুক্তিযুদ্ধে যে সহায়তা করেছে সেটা বাংলাদেশ যতদিন থাকবে ততদিন রক্তের অক্ষরে লেখা থাকবে।

সোমবার (৮ আগস্ট) মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক যে উচ্চতায়, সে সম্পর্কের সঙ্গে অন্য কারও তুলনা হয় না। চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ এবং উন্নয়ন সহযোগী। আমাদের অনেক উন্নয়ন কর্মকাণ্ডে তাদের সহায়তা আছে। আমাদের দেশে তাদের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন। বন্ধুপ্রতিম দেশ হিসেবে চীন যেকোনো প্রস্তাব দিতে পারে।

তিনি বলেন, ‘কারও সঙ্গে বৈরিতা নয়, সবার সঙ্গে বন্ধুত্ব’ নীতি হচ্ছে আমাদের পররাষ্ট্রনীতি। আমি কখনো মনে করি না (ভারতের সঙ্গে) রক্তের অক্ষরে লেখা সম্পর্ক অন্য কোনো দেশের সঙ্গে সম্পর্কের ফলে প্রভাব পড়বে। বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অবিচ্ছেদ্য।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করায় বিএনপি ব্যাপক প্রতিক্রিয়া দেখাচ্ছে। বিএনপি বলেছে, জনগণকে ঐক্যবদ্ধ করবে, সরকারবিরোধী দলগুলোকেও ঐক্যবদ্ধ করবে এবং তাদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে। এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির তো হাকডাক বহুদিন ধরে শুনছি আমরা। এই সরকার পতন আমরা ২০০৯ সালে যখন সরকার গঠন করেছি তখন থেকেই শুনে আসছি। বিএনপিকে অনুরোধ জানাবো বিশ্ব পরিস্থিতির দিকে তাকাতে। মানুষকে বিভ্রান্ত করা রাজনীতি পরিহার করার জন্য। তারা মানুষকে বিভ্রান্ত করার জন্য রাজনীতি করে। হয়তো কোনো কোনো সাময়িক বিভ্রান্ত সময় করতে পেরেছে। মানুষ তাদের আসল উদ্দেশ্য জানতে পারে, বুঝতে পারে। বিএনপির এই হাকডাকে কোনো লাভ হবে না।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email