জ্বালানি তেলের দাম বৃদ্ধি, গণপরিবহন সংকটে ভোগান্তিতে মানুষ

প্রকাশিতঃ 10:42 am | August 06, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জ্বালানি তেলের দাম বাড়ায় গতকাল রাতেই গণপরিবহণ না চালানোর সিদ্ধান্ত নিয়েছিলো চট্টগ্রাম মেট্রোপলিটন মালিক গ্রুপ। তবে ঢাকায় মালিক সমিতি কোন ঘোষণা না দিলেও শনিবার (০৬ আগস্ট) সকাল থেকে রাজধানীতে দেখা দিয়েছে পরিবহণ সংকট। ভাড়ায় চলা ‘উবার’, ‘পাঠাও’-এর মোটরসাইকেলও নামেনি।

এতে চরম ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলগামী মানুষ। বিশেষ করে বিপাকে পড়েছেন নারী ও শিশুরা। রাস্তায় দীর্ঘক্ষণ অপেক্ষার পর গাড়ি না পেয়ে অনেকে হেঁটে কর্মস্থলে রওনা দিয়েছেন।

শনিবার (০৬ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাস্তায় গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী। কিন্তু গাড়ির দেখা মিলছে একেবারে কম। এসব গাড়িতে উঠতে যাত্রীদের রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। তবে হুড়োহুড়ি করে বাসে ওঠতে না পেরে বয়স্ক ও নারী-শিশুদের অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

তবে আগে থেকে তেল কিনে রাখা দুয়েকটি বাস চলাচল করছে। রাস্তায় বাস দেখেলেই হুমড়ি খেয়ে পড়ছেন যাত্রীরা। ধাক্কাধাক্কি করে বহু কষ্টে কিছু যাত্রী এসব বাসে উঠছেন, কেউ কেউ ভেতরে জায়গা না পেয়ে গেটে ঝুলছেন। নারী যাত্রীরা বাসে উঠতে না পেরে অসহায় অবস্থায় সড়কেই অবস্থান করছেন।

এদিকে রাস্তায় চলাচল করা বাসগুলোর চালক ও সহকারীরা বলছেন, শুক্রবার রাতে আকস্মিক জ্বালানি তেলের দাম বাড়ানোয় রাস্তায় গাড়ি নামাচ্ছেন না পরিবহন মালিকরা। তারা পরিবহন ভাড়া বাড়ানোর ব্যাপারে সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন।

প্রসঙ্গত, সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। শুক্রবার দিনগত রাত ১২টার পর থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

ভোক্তা পর্যায়ে লিটার প্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন কর্তৃক পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈশ্বিক বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ার কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায় নিম্নোক্তভাবে পুণর্নির্ধারণ করা হলো।

কালের আলে/বিএসবি/এমএম

Print Friendly, PDF & Email