চসিক মেয়রের ভুলে ভরা জীবনবৃত্তান্ত খোদ সিটি করপোরেশনের ওয়েবসাইটেই

প্রকাশিতঃ 6:54 pm | July 26, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চট্টগ্রাম সিটি করপোরেশনের অফিসিয়াল ওয়েব সাইটের ঠিকানা বা ইউআরএল www.ccc.org.bd এটি থাকলেও পরবর্তীতে তা পরিবর্তন করে জাতীয় তথ্য বাতায়নের সাথে সংযুক্ত করা হয়েছে। যার নতুন ইউআরএল হচ্ছে www.ccc.gov.bd।

এ ওয়েবসাইটের প্রথম পাতার ডান সাইটে সবার প্রথমেই রয়েছে সিটি মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী জীবনবৃত্তান্ত। তবে সেটিকে জীবনবৃত্তান্ত না বলে ভুলে ভরা জীবনবৃত্তান্ত বললেই মনে যুৎসই হবে। কারন নিজের প্রতিষ্ঠানের ওয়েব সাইটে স্বয়ং নগর পিতার জীবনবৃত্তান্তে লেখা রয়েছে, বন্দরনগরী চট্টগ্রামের মেয়র রেজাউল করিম চৌধুরী উত্তর জেলা ছাত্রলীগের ‘সমস্য’ ছিলেন! চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়েবসাইট বলেছে, বর্তমান মেয়র উত্তর জেলা ছাত্রলীগের ‘সাংগঠিন’ সম্পাদকও ছিলেন।

ওয়েব সাইটে শুধু এই দুটি ভুলই শুধু নয়, মেয়রের পরিচিতিতে রয়েছে আরও একাধিক বানান ভুলসহ বাক্যে অসংগতি। যেমন ‘অধ্যয়নকালীন’ লেখা হয়েছে ‘অধ্যায়নকালীন’।

সরকারি সব কার্যক্রম সম্পর্কে সার্বক্ষণিক আপডেট থাকা এবং জনসাধারণকেও তাৎক্ষণিকভাবে হালনাগাদ কাঙ্ক্ষিত তথ্য দেওয়ার লক্ষ্যে ২০১১ সাল থেকে প্রতিটি সরকারি অফিসের জন্য তৈরি করা হয় ২৪ হাজার ওয়েবসাইট।

তবে প্রায় সময় সরকারি অধিকাংশ ওয়েবসাইটেই ভুল তথ্যের পাশাপাশি ভুল বানান আর বাক্যের অসংগতি ধরা পড়ে। ওয়েবসাইট হালনাগাদ না করার অভিযোগও রয়েছে।

সরকারি ওয়েবসাইটে বানান ভুল ভাষা শৃঙ্খলার পরিপন্থি উল্লেখ করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, ওয়েবসাইট দেখভালের দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীদের আরও সতর্ক থাকা দরকার এবং বানান ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, শুধু সরকারি ওয়েবসাইট বলেই কথা নয়, আমাদের আসলে মাতৃভাষার প্রতি ভালোবাসাই নেই। আমরা একুশে ফেব্রুয়ারি এলে আবেগে গদগদ হই, বাইশ তারিখ থেকে সব ভুলে যাই।

তিনি আরও বলেন, মাতৃভাষার প্রতি ভালোবাসা থাকলে আমরা বানানেও সতর্ক থাকতাম। দুঃখজনকভাবে আমরা ইংরেজিতে ভুল করলে লজ্জা পাই, নিজের ভাষাতে ভুল করলে তা স্বাভাবিক ধরে নিই। এটা কোনোভাবেই কাম্য নয়। মাতৃভাষার ব্যবহারে আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email