রাজধানীতে প্রতিদিন ২৫০ কোটি লিটার পানি ব্যবহৃত হয় : তাকসিম এ খান

প্রকাশিতঃ 8:16 pm | July 17, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীতে প্রতিদিন ৫০ কোটি লিটার পানি অপচয় হয় বলে জানিয়েছেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

তিনি বলেছেন, রাজধানীতে প্রতিদিন ২১০ থেকে ২৫০ কোটি লিটার পানি ব্যবহৃত হয়। আর আপনারা জেনে আশ্চর্য হবেন যে, প্রতিদিন আমাদের অপচয় হয় ৫০ কোটি লিটার পানি। এই ৫০ কোটি লিটার পানি দিয়ে আরও ১০ থেকে ৩০ লাখ লোককে পানি দিতে পারতাম। এত পানি অপচয় না হলে পানির বিল আরও কম আসত।

রোববার (১৭ জুলাই) রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে ওয়াটার এইড এবং ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ঢাকা ওয়াসা) এলাকাভিত্তিক পানির মূল্য নির্ধারণ বিষয়ক টেকনিক্যাল স্টাডির (কারিগরি গবেষণা) ফল উপস্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তাকসিম এ খান বলেন, আমরা এ আলোচনা বেশ আগে থেকে শুরু করেছিলাম। বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, গুলশানে থাকার জন্য মানুষ যে পরিমাণ টাকা খরচ করেন, তারা একই পরিমাণ টাকা খরচ করবেন পানির জন্য। আর যাত্রাবাড়ীর লোকজন যে পরিমাণ টাকা খরচ করেন থাকার জন্য তারাও একই পরিমাণ খরচ করবেন পানির জন্য। কিন্তু এর জন্য আমাদের উদ্যোগ নেই।

তাকসিম বলেন, এরকম একটা স্টাডি করা প্রয়োজন বলে আমরা মনে করেছিলাম। ঢাকা ওয়াসার যে কোন কাজই নলেজ বেইজ। আমরা যতগুলো কাজ করেছি সব গবেষণা ভিত্তিক। যে জন্য আমরা ইন্টারন্যাশনাল ট্রেনিং একাডেমি করতে যাচ্ছি। যেখানে পানি বিষয়ে আমরা আরও গবেষণা করতে চাই। আমরা আন্ডার গ্রাউন্ড ওয়াটার থেকে বেরিয়ে আসছি। তবে আমাদের সময় লাগছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ঢাকা ওয়াসা বোর্ড চেয়ারম্যান ড. প্রকৌশলী গোলাম মোস্তফা, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email