ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ১০০তম দিনে জাতিসংঘ বলছে ‘কেউ জিতবে না’

প্রকাশিতঃ 8:05 pm | June 03, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ১০০তম দিন আজ। গত ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। যুদ্ধের ১০০তম দিনে জাতিসংঘ বলছেন, এই যুদ্ধে কোনও পক্ষই জয়ী হবে না।

শুক্রবার (৩ জুন) আলজাজিরা ও এএফপি এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের সহকারী মহাসচিব আমিন আওয়াদ এক বিবৃতিতে বলেছেন, ইউক্রেনে চলমান যুদ্ধে কোনও বিজয়ী নেই এবং হবেও না। বরং ১০০ দিন ধরে অনেক মানুষের জীবন, ঘর-বাড়ি, চাকরি এবং আগামীর সম্ভাবনা হারিয়েছে।

এ ছাড়া চলমান এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১ কোটি ৪০ লাখ ইউক্রেনীয় ঘর-বাড়ি ছাড়তে বাধ্য করা হয়েছে। যাদের অধিকাংশই নারী ও শিশু।

জাতিসংঘ আরও বলেছে, আমরা শান্তি চাই, এই যুদ্ধ অবশ্যই এখনই বন্ধ হওয়া উচিত।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের আবেদন নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহার করতে রাশিয়া-ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন করে মস্কো। কিন্তু রাশিয়ার সেই কৌশল কাজে আসেনি।

অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া এবং তার দু’দিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email