মিরপুর টেস্টের পর লিটনের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং

প্রকাশিতঃ 4:42 pm | June 01, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারলেও মিরপুর টেস্টে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন লিটন কুমার দাস। দল যখন রীতিমত ধ্বংসস্তূপে পরিণত, ঠিক তখনই দেয়াল হয়ে দাঁড়িয়েছেন। এমন ইনিংস খেলার পথে একটি সেঞ্চুরির সঙ্গে করেন একটি হাফসেঞ্চুরিও। তাতে ক্যারিয়ার সেরা স্থান অর্জন করেছেন এই ব্যাটার। ৫ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১২তম স্থানে।

র‌্যাঙ্কিং অনুযায়ী বর্তমানে বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটার তিনিই। তার রেটিং ৭২৪। অবশ্য এই স্থান অর্জনে আরেকটি কীর্তিও গড়েছেন লিটন। দেশের হয়ে টেস্টে তামিমের সর্বোচ্চ রেটিংকেও ছাড়িয়ে গেছেন। ২০১৭ সালে তামিমের রেটিং ছিল ৭০৯।

চট্টগ্রাম টেস্টের পরেই র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয় লিটনের। ৩ ধাপ এগিয়ে জায়গা করে নেন ১৭ নম্বরে। এবার দ্বিতীয় টেস্টের পর আরও উন্নতি হলো এই ব্যাটারের।

দ্বিতীয় টেস্টে লঙ্কানদের বিপক্ষে ২৪ রানে ৫ উইকেট পড়ে যায় বাংলাদেশের। তখন শত রানের নিচে স্বাগতিকদের গুটিয়ে যাওয়ার সম্ভাবনা দেখা গিয়েছিল। সেই অবস্থান থেকে বাংলাদেশকে টেনে তুলে মুশফিক-লিটনের ষষ্ঠ উইকেট জুটি। প্রথম ইনিংসে তাদের বিশ্বরেকর্ড গড়া ২৭২ রানের জুটিতেই ৩৬৫ রানের সংগ্রহ পায় স্বাগতিক দল।

লিটন ১৪১ রানে ফিরলেও মুশফিক ১৭৫ রানে অপরাজিত থেকেছেন। যার ফলে টেস্টে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে বিশাল ঝাঁপ দিয়েছেন মুশফিকও। ৭ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১৮তম স্থানে। তার রেটিং ৬৭৫। অবশ্য তার পরেই অবস্থান করছেন পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটার আজহার আলী।

এদিকে, ঢাকা টেস্টে দুই ইনিংসে জোড়া শূন্যে আউট হওয়া তামিমের অবনতি হয়েছে। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ পিছিয়ে তার অবস্থান হয়েছে ৩২তম স্থানে। রেটিং ৫৭৭।

মিরপুর টেস্টে প্রথম ইনিংসে লঙ্কানদের সংগ্রহ একটা পর্যায়ে পৌঁছাতে পারে অ্যাঞ্জেলো ম্যাথুজের অপরাজিত ১৪৫ রানে। দারুণ ব্যাটিংয়ে পুরস্কার পেয়েছেন তিনিও। লঙ্কান অলরাউন্ডার ৫ ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকায় ১৬ নম্বরে জায়গা পেয়েছেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email