মুটকোর্ট প্রতিযোগিতা আইনী পেশার প্রারম্ভিক জ্ঞানের উৎসস্থল : প্রধান বিচারপতি

প্রকাশিতঃ 8:16 pm | May 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিইউপিতে ‘BUP National Moot Court Competition’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ মে) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর বিজয় অডিটোরিয়ামে ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (এফএসএসএস) এর ডিপার্টমেন্ট অব ল এর অধীনে পরিচালিত BUP Law and Moot Court Club (BUP-LMCC) কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী ‘BUP National Moot Court Competition -2022’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন এফএসএসএস এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল এমরান আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, আইন পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গ প্রায়ই এমন পরিস্থিতি সম্মুখীন হন যেখানে তারা তাদের বুদ্ধি এবং গবেষণার মাধ্যমে বিভিন্ন আইনি জটিলতাগুলোর সমাধান করে থাকেন। মুটকোর্ট প্রতিযোগিতা আইনী পেশার প্রারম্ভিক জ্ঞানের উৎস স্থল।

তিনি আরও বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে আইনের শিক্ষার্থীরা সারাদেশের বিচারক এবং শিক্ষাবিদদের সাথে তথ্য বিনিময় করার সুযোগ পেয়েছে এবং এর মাধ্যমে তারা বাস্তবজীবনে আদালত পরিচালনার বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছে।

প্রধান বিচারপতি বলেন, একজন ভালো বিচারক হওয়ার জন্য সততাকে মনেপ্রাণে ধারণ করা, কঠোর পরিশ্রম, প্রচুর পড়াশোনা, ধর্মীয় অনুশাসন মেনে চলা, সবার সাথে মানবিক আচরণসহ ইত্যাদি বিশেষগুণাবলী থাকা প্রয়োজন।

এর আগে প্রতিযোগিতাটি গত ২৬ মে শুরু হয়। প্রতিযোগিতার উদ্দেশ্য ছিল আইন বিভাগের শিক্ষার্থীদের ব্যবহারিক কাজের ক্ষেত্রে আইনি যুক্তির দক্ষতা বিকাশের ক্ষমতা বৃদ্ধি করা।

আয়োজকরা জানিয়েছে, দেশের বিভিন্ন স্বনামধন্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৩৬ টি দল Moot Court Competition -2022 এ অংশগ্রহণ করেন। প্রতিযোগিতার চূড়ান্তপর্বে বিইউপি এবং ব্র্যাক ইউনিভার্সিটি উত্তীর্ণ হয় এবং বিইউপি চ্যাম্পিয়ন এবং ব্র্যাক ইউনিভার্সিটি রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে ।

অনুষ্ঠানে বিইউপির ঊধ্বর্তন কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email