লিটন-মুশফিকের ব্যাটে লড়ছে বাংলাদেশ

প্রকাশিতঃ 2:56 pm | May 23, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

হতশ্রী শুরুতে ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম সেশনের প্রথম ঘণ্টায় ভেঙে পড়ে বাংলাদেশ দলের শুরুর দিকের ব্যাটিং অর্ডার। মাত্র ২৪ রানে নেই ৫ উইকেট। সেখান থেকে হাল ধরেন অভিজ্ঞ মুশফিকুর রহিম আর ফর্মের তুঙ্গে থাকা লিটন দাস। দুজনের ব্যাটে শুরুর ধাক্কা কাটিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতি কাটিয়ে ফিরে আরো প্রতিরোধী লিটন-মুশফিক। দুইজনই পেয়েছেন ফিফটি। দ্বিতীয় সেশনে কোনো উইকেট হারায়নি টাইগাররা।

চা বিরতিতে যাওয়ার আগে ৫ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ১৫৩ রান। যেখানে সেঞ্চুরির পথে হাঁটা লিটন ৭২ এবং মুশফিক ৬২ রান নিয়ে অপরাজিত আছেন। তবে বিপদ অবশ্য হতে পারত ইনিংসের ৩৯তম ওভারে। অসিথা ফার্নান্দোর বলে পুল করতে গিয়ে ওপরে তুলে দেন লিটন। ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে সেই ক্যাচ তালুবন্দি করতে পারেননি ফিল্ডার কামিন্দু মেন্ডিস। তখন ৪৭ রানে ব্যাট করছিলেন লিটন।

অবিচ্ছেদ্য ৪২ রানের জুটিতে ৬৬ রানের দলীয় সংগ্রহ নিয়ে মুশফিক ২২ এবং লিটন ২৬ রানে অপরাজিত থেকে দ্বিতীয় সেশন শুরু করেন। এই সেশনে দুইজন তুলেছেন ৮৭ রান। মাঝে ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন দুইজনই। আগে এই মাইলফল স্পর্শ করেন লিটন। ফার্নান্দোর যে ওভাররে জীবন পান, সে ওভারের পঞ্চম বলে সেই ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে পঞ্চাশ করেন লিটন। এটি টেস্টে তার ১৩তম ফিফটি।

খানিক পর একই পথে হাঁটেন মুশফিক। তার ২৬তম অর্ধশতকটি এসেছে ১১২ বলে। যেখানে লিটন ফিফটি করেছিল ৮টি চারের মারে, সেখানে মুশফিকের ব্যাটে বাউন্ডারি ৯টি। দুই ব্যাটসম্যানই ছুটছেন সেঞ্চুরির দিকে। এতে লিটন-মুশফিকের ব্যক্তিগত সংগ্রহ যেমন বাড়ছে, তেমনি স্কোর বোর্ডে জমা হচ্ছে দলীয় রান।

কালের আলো/এমএইচ/এমবি

Print Friendly, PDF & Email