মৃত ব্যক্তিসহ ৯৬৩ মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ 12:01 pm | May 22, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ৯৬৩ মার্কিনির রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। এর মধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনও রয়েছেন। একই সঙ্গে নতুন আরও ২৬ কানাডিয়ানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। এই তালিকায় দুজন মৃত ব্যক্তিও রয়েছেন বলে জানা গেছে।

শনিবার (২১ মে) মার্কিন সংবামাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে রাশিয়া। তালিকায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ মার্কিন সিনেটর, সরকারের বিভিন্ন কর্মকর্তা, সাংবাদিক, সামরিক ব্যক্তি, আইনজীবী, অভিনেতা এবং সিইও রয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মস্কোর নিষেধাজ্ঞার মধ্যে দুইজন মৃত ব্যক্তির নামও এসেছে। যারা ২০১৮ সালে মারা গেছেন।

ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পর থেকেই রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ। এমন অবস্থায় পাল্টা জবাব হিসেবে রাশিয়ার এই নিষেধাজ্ঞা।

এর আগে গত ১৬ এপ্রিল যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ ১০ জনের বেশি এমপি-মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞা দেয় রাশিয়া। তার ঠিক পাঁচদিন পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও মেটার প্রধান মার্ক জাকারবার্গের ওপরও নিষেধাজ্ঞা দেয় রাশিয়া। সূত্র: সিএনএন, রয়টার্স।

কালের আলো/এমএইচ/এমপি

Print Friendly, PDF & Email