হজ পালন করতে উইন্ডিজ সফর থেকে মুশফিকের ছুটি মঞ্জুর

প্রকাশিতঃ 12:27 pm | May 21, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

জুলাইয়ে আসন্ন পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে ছুটি চেয়েছিলেন মুশফিকুর রহিম। সেই ছুটি মঞ্জুর করেছে বিসিবি। এর ফলে ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলা হবে না সাবেক বাংলাদেশ অধিনায়কের।

আগামী ২২ জুন হজ পালনের জন্য সৌদি আরবের উদ্দেশে বাংলাদেশ ছাড়বেন মুশফিক। সেই সময়ের ছুটি প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘সে আমাদের শ্রীলঙ্কা সিরিজের আগেই জানিয়েছিল যে, সে এ বছর হজ পালন করতে চায়। যখনই সে কনফার্মেশন পেয়েছে, সে ছুটির জন্য আমাদের কাছে চিঠি দিয়েছে। আমরা সেই ছুটি মঞ্জুর করেছি।’

মুশফিক যখন সৌদি আরবের জন্য বাংলাদেশ ছাড়বেন, দল তখন থাকবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। তবে বিসিবির ধারণা ছিল, শুরুর দিকের অংশে থাকবেন তিনি। তবে মুশফিক শেষমেশ ছুটি নিয়েছেন পুরো সফর থেকেই। জালাল ইউনুসের ভাষ্য, ‘আমরা শুরুতে ভেবেছিলাম সে সফরের কিছু অংশে থাকবে, কিন্তু সে পুরো সফরের জন্যই ছুটি নিয়ে নিয়েছে।’

এর ফলে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান খেলবেন না উইন্ডিজ সফরে। সবশেষ তিনটি উইন্ডিজ সফরে তিনি ছিলেন দলে। সবশেষ টেস্টে তিনি প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে ছুঁয়েছেন ৫০০০ টেস্ট রানের মাইলফলক।

অভিজ্ঞ এই ব্যাটার ছাড়াও আরও চার খেলোয়াড়কে এই সিরিজে পাবে না বাংলাদেশ। বাকি সবাই অবশ্য চোটে কারণে থাকতে পারছেন না। তাসকিন আহমেদ এখনো কাঁধের চোট থেকে সেরে ওঠেননি। মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও নাঈম হাসান হাতের চোট নিয়ে ছিটকে গেছেন এই সফর থেকে।

উইন্ডিজ সফরের দিনক্ষণ ঠিক হলেও সূচি এখনো চূড়ান্ত হয়নি। তবে প্রাথমিক সূচি অনুসারে টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে দুই দলের লড়াই। আগামী ১৬ ও ২৪ জুন টেস্ট দুটো হবে যথাক্রমে ডমিনিকা আর সেন্ট লুসিয়ায়।

টেস্টের পর হবে টি-টোয়েন্টি সিরিজ। ২, ৩ ও ৭ জুলাই অনুষ্ঠিত হবে ম্যাচ তিনটি। প্রথম দুই ম্যাচ হবে ডমিনিকায়, শেষ ম্যাচ হবে গায়ানায়। সেখানেই আগামী ১০, ১৩ ও ১৬ জুলাই তিন ওয়ানডে দিয়ে শেষ হবে বাংলাদেশ দলের উইন্ডিজ সফর।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email