শ্রীলঙ্কার মতো অবস্থা বাংলাদেশের হবে না : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 9:25 pm | May 11, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শ্রীলঙ্কার মতো অবস্থা বাংলাদেশের হবে না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের রফতানি ও রেমিট্যান্স অনেক বেশি। কোভিডের সময় আমরা আড়াই হাজার কোটি ডলারের রেমিট্যান্স পেয়েছি। আমাদের পরিশোধের ক্ষমতা অনেক বেশি।

বুধবার (১১ মে) সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, বাংলাদেশ চায় শ্রীলঙ্কায় দ্রুত স্থিতিশীলতা ফিরে আসুক। এই দুর্যোগে তাদের কিছু সহায়তা দেওয়া হয়েছে। আরও দেওয়ার বিষয় বিবেচনায় আছে।

তিনি বলেন, শ্রীলঙ্কা পরিস্থিতি নিয়ে আমরা এখনও বসিনি। তাদের ওষুধ পাঠানো হয়েছে। খাদ্য পাঠানোর বিষয়টি দেখা হচ্ছে। আমরা চাই শান্তি ফিরে আসুক। বন্ধু রাষ্ট্রগুলোতে স্থিতিশীলতা ফিরে আসুক।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের অর্থনীতি অন্যান্য দেশের স্থিতিশীলতার ওপর বহুলাংশে নির্ভরশীল। আমেরিকা বা ইউরোপের মার্কেট ভালো থাকলে আমাদের তৈরি পোশাকের রফতানি বাড়ে। মধ্যপ্রাচ্য উন্নতি করলে সেখানে বেশি শ্রমিক পাঠানো যায়। এজন্য আমরা বিশ্বে স্থিতিশীলতা চাই।

তিনি বলেন, বাংলাদেশ ঋণের বিষয়ে অত্যন্ত বিচক্ষণ। অনেক হিসাব করে ঋণ নেওয়া হয়। আমাদের ঋণের মধ্যে বেশিরভাগ আন্তর্জাতিক সংস্থা থেকে নেওয়া। চীনের সঙ্গে অনেকগুলো চুক্তি হয়েছে। কিন্তু টাকা নেওয়া হয়নি।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email