মার্কিন সহায়তায় ১২ রুশ জেনারেলকে হত্যা করেছে ইউক্রেন

প্রকাশিতঃ 12:39 pm | May 05, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চলমান যুদ্ধে নিহত রাশিয়ার জেনারেলদের হত্যার জন্য ইউক্রেনকে গোয়েন্দা তথ্য সরবরাহ করে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইসমের প্রতিবেদনে এই দাবি করা হয়েছে বলে আল জাজিরা বৃহস্পতিবার (০৫ মে) এক প্রতিবেদনে জানিয়েছে

বুধবার প্রকাশিত দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, চলমান ইউক্রেন যুদ্ধে দেশটির বাহিনীকে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সরবরাহ করা তথ্য অনেক রুশ জেনারেলকে হত্যায় ইউক্রেনকে সহযোগিতা করেছে।

দ্য নিউইয়র্ক টাইমস বলছে, রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাশিত গতিবিধি, অবস্থান এবং রাশিয়ার ভ্রাম্যমাণ সামরিক সদর দপ্তর সম্পর্কে অন্যান্য বিশদ বিবরণ ইউক্রেনকে দিয়েছে ওয়াশিংটন। এর সঙ্গে কিয়েভ নিজের গোয়েন্দা তথ্য ব্যবহার করে আর্টিলারি হামলাসহ রাশিয়ার সেনাদের বিরুদ্ধে চালানো অন্যান্য আক্রমণেই রুশ সামরিক কর্মকর্তাদের হত্যা করেছে।

অবশ্য দ্য নিউইয়র্ক টাইমসের এ প্রতিবেদনের বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ও হোয়াইট হাউস সাড়া দেয়নি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর অন্তত ১২ জন জেনারেলকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। তবে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্যে ঠিক কত জন রুশ জেনারেলের মৃত্যুর তথ্য আছে, সেটি জানাতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

কালের আলো/বিএসবি/এমএম

Print Friendly, PDF & Email