প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা শুরু আগামীকাল

প্রকাশিতঃ 8:13 pm | November 17, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের সাত হাজার ৪১০টি কেন্দ্রে রোববার থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এ বছর প্রাথমিক সমাপনীতে অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন এবং ইবতেদায়িতে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন ক্ষুদে শিক্ষার্থী। যেখানে ছাত্রদের চেয়ে ছাত্রী সংখ্যা দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

রোববার (১৭ নভেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এ ছাড়া সমাপনী পরিক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ২৯৪ জন শিক্ষার্থীও অংশ নিচ্ছে বলে জানা গেছে। তারা পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

বাংলাদেশের বাইরেও বিদেশের ১২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় এবার থেকে কোনো এমসিকিউ প্রশ্ন থাকবে না।

২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীদের জন্যে প্রাথমিক সমাপনী ও ২০১০ থেকে ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয়।

প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল প্রকাশ করা হয়।

আগে এ পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে আধ ঘণ্টা বাড়িয়ে পরীক্ষার সময় আড়াই ঘণ্টা করা হয়।

প্রাথমিক সমাপনীর সূচি:

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী সমাপনীর সূচি:

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

উল্লেখ্য, গত বছর প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন খুদে শিক্ষার্থী এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

কালের আলো/এমএইচ

Print Friendly, PDF & Email