কোটি টাকায় ১০টি ঘোড়া আমদানি পুলিশের

প্রকাশিতঃ 11:10 am | March 30, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বেনাপোর স্থলবন্দর দিয়ে ভারত থেকে বাংলাদেশ পুলিশের জন্য ১০ টি ঘোড়া আমদানি করা হয়েছে। পুলিশের প্রশিক্ষণ কাজে ঘোড়াগুলো ব্যবহার করা হবে বলে জানা গেছে।

মঙ্গলবার(২৯ মার্চ) বিকাল ৪ টায় ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে একটি এসি অ্যাম্বুলেন্সে ঘোড়াগুলো বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করে। পরে সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ছাড় করা হয়।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ঘোড়াগুলো রফতানি করেছে ভারতের বিধাতা সাপ্লায়ার নামে একটি প্রতিষ্ঠান। এর মূল্য এক লাখ হাজার ছয় ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯২ লাখ টাকা। আমদানি করা ঘোড়াগুলো ছাড় করিয়েছে মেসার্স মাধ্যম নামের বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট।

তিনি আরও জানান, পুলিশের জন্য আমদানি করা ঘোড়াগুলো দ্রুত খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। বেনাপোল পোর্ট থানা পুলিশ ঘোড়াগুলো রক্ষণাবেক্ষণের তদারকি করছে।

এদিকে ঘোড়া দেখতে বন্দর থানার সামনে প্রচুর উৎসুক মানুষের ভিড় জমে। দিল্লি থেকে রওনা দিয়ে চার দিন লেগেছে ঘোড়াবাহী ট্রাক বেনাপোল বন্দর পৌঁছাতে। বেনাপোল বন্দর থেকে ঘোড়াগুলো বুঝে নিয়েছেন আমদানি কারকের প্রতিনিধি এনামুল হক।

আমদানিকৃত ঘোড়া ছাড় কারক প্রতিষ্ঠান বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট মাধ্যম এন্টার প্রাইজের প্রতিনিধি সাজেদুর রহমান জানান, ঘোড়া আমদানি করছেন বাংলাদেশ পুলিশ। রপ্তানীকারক ভারতের বিধাতা সাপ্লাইয়ার। ১ লাখ ৬ হাজার ৬৮০ ডলার মুল্যে ১০ টি ঘোড়া ভারত থেকে আমদানি করা হয়েছে। আমদানি শুল্ক পরিশোধ করে বেনাপোল থেকে ঘোড়াগুলো ছাড় করানোর পর তা ঢাকা রাজারবাগ পুলিশ লাইনস এ নেওয়া হবে বলে জানান তিনি। ব্যবহারের আগে এসব ঘোড়া ২৮দিন কোয়ারেন্টাইনে রাখা হবে।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক সঞ্জয় বাড়ৈ জানান, পুলিশের জন্য অমদানি করা ঘোড়াগুলো দ্রুত খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছিল।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email