নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে আসতে শুরু করেছে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ 5:23 pm | March 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আসন্ন পবিত্র রমজানে নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রাখতে নানামুখী কার্যকর পদক্ষেপ নিয়ে তা বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, সম্প্রতি নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পেলেও সরকারের নানামুখী পদক্ষেপের ফলে দাম স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে আসতে শুরু করেছে।

মঙ্গলবার (২৯ মার্চ) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে নিয়মিত মতবিনিময় সভা করে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্যারিফ অ্যান্ড ট্রেড কমিশন, টিসিবি ও কৃষি বিপণন অধিদপ্তর থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতিসংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে প্রায়ই নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দাম হঠাৎ করে ঊর্ধ্বমুখী হয়ে যায়। এর কারণ আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্যবৃদ্ধি। অনেক সময় প্রাকৃতিক কারণে উৎপাদন ব্যাহত হলে দেশের অভ্যন্তরে পণ্যের মূল্যবৃদ্ধি পায়।

এ ছাড়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ দেশের সব মহানগর, জেলা, উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলেও জানান টিপু মুনশি।

পণ্যের মূল্য নিয়ে কেউ যাতে মনোপলি বা অলিগোপলি অবস্থার সৃষ্টি করতে না পারে, সে জন্য প্রতিযোগিতা কমিশন কাজ করে যাচ্ছে বলেও জাতীয় সংসদে জানান বাণিজ্যমন্ত্রী।

কালের আলো/এমএইচ/জেআর

Print Friendly, PDF & Email