বিধিনিষেধ মানাতে অ্যাকশনে যাবে সরকার : মন্ত্রিপরিষদ সচিব

প্রকাশিতঃ 5:51 pm | January 17, 2022

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

করোনার বিধিনিষেধ মানাতে পরিস্থিতি পর্যবেক্ষণ করে দুই-তিন দিন পর অ্যাকশনে যাচ্ছে সরকার। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

সোমবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, করোনার বিপর্যয় থেকে সুরক্ষার জন্য আমাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অবশ্যই মাস্ক পরতে হবে। সরকার যে ১১ দফা নির্দেশনা দিয়েছে সেটাকে কার্যকর করতে হবে।

মন্ত্রিসভার বৈঠকের বিষয়ে বিস্তারিত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এদিকে মন্ত্রিসভার বৈঠকের পর নিজ কার্যালয়ে আয়োজিত অপর এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘দেশে ওমিক্রন ও ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তাতে আমরা কিছুটা হলেও চিন্তিত ও আতঙ্কিত। আমরা চাই না যে, এভাবে বাড়ুক।’

এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘গত ১৫ থেকে ২০ দিনে সংক্রমণ ১৮ শতাংশে উঠে গেছে। গতবার মাসব্যাপী ডেলটা ভ্যারিয়েন্ট ২৯ থেকে ৩০ শতাংশে উঠেছিল। এখন যে ধাপে ধাপে বাড়ছে, তাতে আমার মনে হয়—এভাবে বাড়লে ৩০ শতাংশে পৌঁছাতে বেশি সময় লাগবে না।’

দেশে যে হারে করোনার সংক্রমণ বাড়ছে, তাতে আগামী এক থেকে দেড় মাসের মধ্যে হাসপাতালে জায়গা দেওয়া যাবে না বলে মনে করছেন স্বাস্থ্যমন্ত্রী। ওমিক্রনের সংক্রমণের হার ঢাকায় ৬৯ শতাংশ এবং ঢাকার বাইরে এর সংক্রমণ বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এদিকে, জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা জানিয়েছে, নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বাংলাদেশে মোট ৫৫ জনের শরীরে শনাক্ত হয়েছে।

কালের আলো/এসআরবি/এমএম

Print Friendly, PDF & Email