লন্ডনে হাইকমিশনে হামলার ঘটনায় স্বেচ্ছাসেবক দল নেতার সাজা

প্রকাশিতঃ 6:54 pm | November 04, 2018

কালের আলো ডেস্ক:

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ভাঙচুর এবং হাইকমিশনের জিনিসপত্র চুরির ঘটনায় সাজা পেয়েছেন সে দেশের স্বেচ্ছাসেবক দলের নেতা।

গত ৩১ অক্টোবর ২০১৮ লন্ডন ম্যাজিস্ট্রেট কোর্টের জেলা জজ যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিনকে এক হাজার ২০ পাউন্ড জরিমানা করেন।

আদালত শাহিনের কর্মকাণ্ডকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে তার নির্দোষ আবেদন খারিজ করে দেন।

এ ছাড়া যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালিকের বিরুদ্ধে হেন্ডন ম্যাজিস্ট্রেট আদালতে আগামী ৮ নভেম্বর আরেকটি রায় ঘোষণা করবে।

গত ১৬ অক্টোবর একই আদালতে তিন জন ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ মামলার সাক্ষী হিসেবে বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব ও চেন্সারি প্রধান সুদীপ্ত আলমের উপস্থিতিতে এ মামলার বিচার শুরু হয়।

আদালত বলে, জাতির পিতার প্রতিকৃতির সম্মানহানির মাধ্যমে জাতির আবেগ, সামাজিক ও মনস্তাত্বিক অনুভূতিতে আঘাত করা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়ের আগের দিন লন্ডনে বাংলাদেশ দূতাবাসে হামলা হয়। যুক্তরাজ্য বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এই হামলায় জড়িত বলে শুরু থেকেই অভিযোগ ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য সফরে গিয়ে এই হামলার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন। তিনি এই ব্যবস্থা নিতে সে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান তখন।

কালের আলো/ওএম

Print Friendly, PDF & Email