পাকিস্তানকে টাইব্রেকার রোমাঞ্চে হারিয়ে শিরোপা ঘরে তুললো বাংলাদেশ

প্রকাশিতঃ 6:35 pm | November 03, 2018

খেলা ডেস্ক, কালের আলো:

আবারো জয়ের নায়ক মেহেদী হাসান! টাইব্রেকারে তিনটি সেভ করে বাংলাদেশকে পাইয়ে দিলেন সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা। পাকিস্তানের বিপক্ষে ফাইনালে টাইব্রেকারে করলেন তিনটি সেভ। ফাইনাল জেতালেন গোলরক্ষক মেহেদী।

শনিবার নেপালের আনফা কমপ্লেক্সে শনিবার নির্ধারিত সময়ের খেলা ছিল ১-১ ড্র। এরপর টাইব্রেকারে ৩-২ গোলে জিতেছে বাংলাদেশের কিশোর ফুটবলাররা। ট্রফির পাশাপাশি ফেয়ার প্লে অ্যাওয়ার্ডও পেয়েছে বাংলাদেশ। আর ৪টি গোল করে প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা হলেন দলের নিহাদ জামান।

বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশ প্রথম শিরোপা জিতে ২০১৫ সালে, সিলেটে। এবারও তেমন কিছু করার লক্ষ্য ছিল দলটির। শেষ পর্যন্ত শনিবার পাকিস্তানকে টাইব্রেকার রোমাঞ্চে হারিয়ে অনূর্ধ্ব–১৫ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় লাল-সবুজ প্রতিনিধিরা।

রোমাঞ্চকর টাইব্রেকারে গোলরক্ষক মেহেদী হাসানের বীরত্বেই শনিবার জিতেছে বাংলাদেশ। বদলি নেমে পাকিস্তানের তিনটি শটই ঠেকিয়ে দিয়েছে এই কিশোর। সেমিফাইনালেও ভারতের বিপক্ষে একইভাবে লাল-সবুজদের জিতিয়েছিলেন তিনি।

শনিবার ম্যাচের শুরু থেকেই পাকিস্তানের রক্ষণে চাপ অব্যহত রেখেছিল বাংলাদেশ। সুফল হিসেবে ম্যাচের প্রথমার্ধের মাঝপথে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয়ার্ধের শেষবেলায় গোল হজম করে চিন্তায় পড়েছিল লাল-সবুজরা। শেষ পর্যন্ত টাইব্রেকারে গোলরক্ষকের নৈপুণ্যে প্রতিপক্ষকে হারিয়ে অনূর্ধ্ব–১৫ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে মেতে ওঠে বাংলাদেশের কিশোররা।

যদিও বদলী ফুটবলার হিসেবেও এদিন মাঠে নামেন মেহেদী। নিয়মিত গোলরক্ষক মিতুল মারমাকে তুলে কোচ তাকে মাঠে পাঠান। এর আগে ভারতের বিপক্ষেও এই কৌশলে দল বাজিমাত করেছিল।

এবার পাকিস্তানের জুনাইদ আহমেদ, আদনান জুসতিন ও মুদাসসর নজরের শট আটকে দেন মেহেদী। আর বাংলাদেশের হয়ে তিনটি গোল করেন তৌহিদুল ইসলাম, রাজা আনসারি অার রুস্তম ইসলাম দুখু মিয়া।

এর আগে টুর্নামেন্টে মালদ্বীপকে ৯-০ গোলে হারায় বাংলাদেশ। নেপালের বিপক্ষে তুলে নেয় ২-১ গোলের জয়। সেমিফাইনালে ভারতের বিপক্ষে আসে টাইব্রেকারে ৪-২ গোলের জয়। আর এবার পাকিস্তানকে হারিয়ে দল জিতল শিরোপা।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email