খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার আইনি সুযোগ খতিয়ে দেখা হচ্ছে: আইনমন্ত্রী

প্রকাশিতঃ 9:15 pm | December 05, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার চিকিৎসার বিদেশে গিয়ে চিকিৎসা গ্রহণের সুযোগ রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। তাঁর (খালেদা জিয়ার) চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার বিষয়ে আমাদের কাছে বেশ কয়েকটি আবেদন এসেছে। আমরা এগুলোর আইনগত নিষ্পত্তি করতে চাই। আইনের ভেতরে থেকে কোনো উপায় আছে কি না, সেটা দেখছি।’

রোববার (০৫ ডিসেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (জেএটিআই) এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমরা সবদিক দেখেই সুচিন্তিত সিদ্ধান্ত নিতে চাই। এ কারণেই একটু সময় লাগছে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, মামলাজট কমাতে উদ্ভাবনী চিন্তা করতে হবে ও বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতির ওপর জোর দিতে হবে। গতানুগতিক ধারায় মামলাজট কমাতে গেলে বেশ সময় লাগবে। সেজন্য এ ব্যাপারে অবিরাম চিন্তা-ভাবনা করে সিদ্ধান্ত নিতে হবে। সরকার বাংলাদেশে একটি সুদক্ষ ও বিশ্বমানের বিচার বিভাগ গড়ে তুলতে চায়। এরই অংশ হিসেবে বিচার বিভাগের জন্য অত্যাধুনিক অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। বিচারকদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে মাত্র সাড়ে তিন বছরে অস্ট্রেলিয়া, ভারত, চীন ও জাপানে ৮৫৫ জন বিচারককে উন্নতমানের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email