ইতিহাস গড়ার পর দেশে ফিরলো বাংলাদেশ নারী দল

প্রকাশিতঃ 3:43 pm | December 01, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

জিম্বাবুয়ে থেকে সফল মিশন শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। লক্ষ্য ছিল প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা। তা সঙ্গে করে নিয়েই দেশে ফিরেছেন নিগার সুলতানা জ্যোতি, রোমানা আহমেদ, সালমা খাতুনরা।

বুধবার (১ ডিসেম্বর) বাংলাদেশ সময় পৌনে ৯টার দিকে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে বাংলাদেশ নারী দলকে বহনকারী বিমান। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে প্রায় তিনদিনের লম্বা ভ্রমণের পর দেশে ফিরতে পারলেন তারা।

দেশে ফিরে তাদেরকে থাকতে হচ্ছে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে। দীর্ঘ এক মাসের জিম্বাবুয়ে সফর শেষে গত ২৮ নভেম্বর দেশের বিমানে ওঠেন বাংলাদেশের মেয়েরা। ওমিক্রনের কারণে দেশে ফিরতে হয়েছে নামিবিয়া ও ওমানের মাসকাট হয়ে।

প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ নিশ্চিত করার মিশনে এ মাসের শুরুতে জিম্বাবুয়ে সফরে যায় বাংলাদেশ প্রমীলা ক্রিকেট দল। বাছাই পর্ব মিশন শুরু করার আগে, প্রস্তুতির অংশ হিসেবে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের একটি এক দিনের সিরিজে অংশ নেয় বাংলাদেশ। সে সিরিজে স্বাগতিকদের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতে প্রথমবারের মতো বাছাই পর্বের বাধা উতরানোর মিশনে নামেন তারা।

২০২২ সালের ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারায় তারা। দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ জিতে নেন রেকর্ড গড়ে। তবে তৃতীয় ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষের হার কিছুটা কঠিন করে দেয় বাংলাদেশ দলের কোয়ালিফাই করার রাস্তাটা৷

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচের আগে প্রকট হয়ে ওঠে কভিড-১৯-এর নতুন ধরন ওমিক্রনের প্রভাব। তাই বিশ্বকাপ বাছাই পর্ব থামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আর নিয়ম অনুযায়ী র‌্যাংকিংয়ের পঞ্চম থেকে অষ্টম স্থানে থাকা দলের একটি হওয়ায় সরাসরি ২০২২ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যায় বাংলাদেশ প্রমীলা দল।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email