মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে নতুন প্রজন্ম দেশকে এগিয়ে নিবে : তথ্যমন্ত্রী

প্রকাশিতঃ 7:08 pm | November 25, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে নতুন প্রজন্ম দেশকে এগিয়ে নিবে জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত গৌরবগাথা আজকের ও আগামী প্রজন্মের কাছে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবার অনুপ্রেরণা। নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে ও বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে ভবিষ্যতে দেশকে সামনে এগিয়ে যাবার নেতৃত্ব প্রদান করবে বলে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমী এর জাতীয় চিত্রশালা গ্যালারী-১ এ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে সশস্ত্র বাহিনী বিভাগের আয়োজনে ও নৌবাহিনীর ব্যবস্থাপনায় ‘স্বাধীনতাযুদ্ধ চলাকালীন ধারণকৃত দুর্লভ ছবিসমূহের প্রদর্শনী’ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেঃ জেনারেল ওয়াকার-উজ-জামানসহ সেনা, নৌ ও বিমান বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, গণমাধ্যম বিশেষজ্ঞ, বিশিষ্ট অভিনেতা, নাট্যজন, লেখক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক আহ্বানে সাড়া দিয়ে ১৯৭১ সালে বাংলার মুক্তিকামী মানুষের সাথে ঐক্যবদ্ধভাবে সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা মিলে সমন্বিত আক্রমণে ঝাঁপিয়ে পড়ে। জন্ম নেয় আমাদের সশস্ত্র বাহিনী।

তিনি বলেন, দীর্ঘ নয় মাস সশস্ত্র সংগ্রামের পর ১৬ ডিসেম্বর ১৯৭১ অর্জিত হয় আমাদের কাঙ্খিত বিজয়। সশস্ত্র বাহিনীর অসংখ্য বীর সদস্যসহ লাখো মানুষের প্রাণের বিনিময়ে আমরা অর্জন করি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের লাল সবুজের পতাকা।

ড. হাছান মাহমুদ আরও বলেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে একতা ও দেশপ্রেমের শিক্ষা আমরা অর্জন করেছি তা এই চিত্র প্রদর্শনীর মাধ্যমে পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে যাবে। এছাড়া এই চিত্র প্রদর্শনী মুক্তিযুদ্ধের সময় জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বের গুনাবলি এবং আদর্শ ও তার সংগ্রামের কথা নতুন প্রজন্মদের মাঝে তুলে ধরবে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, চিত্র প্রদর্শনীটি ২৫-২৭ নভেম্বর প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email