রোহিঙ্গাদের জন্য জরুরি মানবিক সহায়তা চায় শীর্ষ ১৩ ব্রিটিশ সংস্থা

প্রকাশিতঃ 10:56 pm | October 04, 2017

মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধন এবং মানবতাবিরোধী অপরাধের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর লাখ লাখ মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছে দিতে তহবিল সংগ্রহের কাজ শুরু করেছে যুক্তরাজ্যের ডিজেস্টারস ইমার্জেন্সি কমিটি (ডিইসি)। যুক্তরাজ্যের ১৩টি শীর্ষস্থানীয় ত্রাণ সংস্থার সমন্বয়ে গঠিত এ কমিটি ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য জরুরিভিত্তিতে মানবিক সহায়তার আবেদন জানিয়েছে।

রাখাইনের দমনপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা এরইমধ্যে ৫ লাখ ছাড়িয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ডিইসি’র সদস্য সংস্থাগুলো আগে থেকেই বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তা দিচ্ছে। তারা জানিয়েছে, সহায়তার অপেক্ষায় থাকা সব মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য তাদের আরও তহবিল প্রয়োজন।

ডিইসি’র প্রধান নির্বাহী সালেহ সাঈদ বলেন,‘পরিবারগুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র কিংবা রাস্তার পাশে থাকছে, তাদের জন্য বিশুদ্ধ পানি নেই, টয়লেট নেই, ধোয়ামোছার সুবিধা নেই।’বিবিসি জানায়, যুক্তরাজ্যের বড় বড় টেলিভিশন স্টেশনগুলোতে ডিইসি’র ক্যাম্পেইন ভিডিও প্রচার করা হবে।

উল্লেখ্য, রোহিঙ্গা নিপীড়ন প্রশ্নে শুরু থেকেই মিয়ানমারের বিরুদ্ধে সরব অবস্থান নিয়েছে যুক্তরাজ্য। সেপ্টেম্বরে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাখাইনে সহিংসতা ওই দেশের মর্যাদার জন্য একটি কালো দাগ। পরে দেড় শতাধিক ব্রিটিশ এমপির আহ্বানে সাড়া দিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে মিয়ানমারের সেনাদের প্রশিক্ষণ স্থগিতের ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এছাড়া নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে অনুষ্ঠিত তিনটি আলোচনাতেই যুক্তরাজ্য ছিল উদ্যোক্তার ভূমিকায়।

Print Friendly, PDF & Email