কানাডার নির্বাচন আজ, কঠিন পরীক্ষায় ট্রুডো

প্রকাশিতঃ 4:31 pm | September 20, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে সোমবার (২০ সেপ্টেম্বর)। বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছেন কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল।

তবে বিশ্লেষকরা বলছেন, কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা (১৭০ আসন) পাবে না। সেক্ষেত্রে ফের জোট সরকার গঠন করতে হতে পারে। আর তা হলে ট্রুডোর দল বিপদে পড়তে পারে। এর আগে, নির্বাচনকে কেন্দ্র করে কানাডায় বিভাজনের চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী ও লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো।

নির্বাচনটি হওয়ার কথা ছিল ২০২৩ সালের অক্টোবরে। কিন্তু প্রধানমন্ত্রী ট্রুডো গত ১৫ আগস্ট আগাম নির্বাচনের ঘোষণা দেন।

প্রধানমন্ত্রীর লিবারেল পার্টির যুক্তি, তারা সংসদে সংখ্যালঘু সরকার এবং সংখ্যাগরিষ্ঠতার অভাবে প্রয়োজনীয় অনেক সিদ্ধান্ত নিতে তাদের সমস্যা হচ্ছে। সংসদে তাদের নীতি-কর্মসূচি বাস্তবায়নে একক সংখ্যাগরিষ্ঠতা দরকার। এই নির্বাচন তাদের সেই সুযোগ করে দেবে। কিন্তু নির্বাচনের আগের বিভিন্ন জরিপ বলছে, কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

প্রায় ছয় মাস আগে থেকে শুরু হয়েছে এই নির্বাচনী প্রচারণা। কানাডার ইতিহাসে এটা দীর্ঘতম নির্বাচনী প্রচারণা। ফলে নির্বাচনের আগে যে জনমত জরিপ করা হয় তা প্রায়ই একবার এদিক তো আরেকবার উল্টোদিকে ধাবিত হয়েছে। এই নির্বাচনে ব্যতিক্রম ঘটিয়ে অন্যান্যবারের মতো জনগণের হেলথ ইস্যু, সামাজিক নিরাপত্তা ইস্যু কিংবা চাকরি ও ব্যবসা-বাণিজ্যের ইস্যুগুলোকে ছাপিয়ে এবার যে ইস্যুগুলোকে সামনে আনা হয়েছে, তা হলো পার্লামেন্টে সম্প্রতি পাস করা দুটো বিতর্কিত বিল যাকে বলা হয় বিল সি ৫১ ও সি ২৪। যেখানে ইমিগ্রান্টদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করা হয়েছে বলে নিন্দার ঝড় উঠেছে। এছাড়া যে নন ইস্যুকে ইস্যু বানানো হয়েছে তা হলো মুসলমান মেয়েদের মুখমণ্ডল আবৃত করা নিকাব নিয়ে।

নির্বাচনের তারিখ ঘোষণার পর যেসব জনমত যাচাই করা হয় তাতে প্রথমবারের মতো নিউ ডেমোক্রেটিক পার্টি বা এনডিপি এগিয়ে ছিল। এখন লিবারেল পার্টি এগিয়ে। মাঝে কনজারভেটিভ এগিয়ে ছিল।

এখানে গত ছয় মাস আগে নির্বাচনী প্রচার শুরু হলেও রাজপথে কোনো মিছিল দেখা যায়নি। কানাডার নির্বাচনের প্রচার চলছে টেলিফোন ও রেডিও-টিভিতে, আর দলীয় প্রধানের এক প্রদেশ থেকে আর এক প্রদেশে ঝটিকা ইনডোর সমাবেশের মাধ্যমে। সূত্র : রয়টার্স।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email