ভালোবাসা নিয়েই চিরঘুমে লে: কর্নেল হাসান, ভারপ্রাপ্ত সেনাপ্রধানের শ্রদ্ধা

প্রকাশিতঃ 8:12 pm | September 14, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো :

বিশ্বশান্তি প্রতিষ্ঠায় সবার আগে উচ্চারিত হয় বাংলাদেশের নাম। বিরোধপূর্ণ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শান্তি, সম্প্রীতি ও নিরাপত্তা প্রতিষ্ঠার অঙ্গীকারকে সমুন্নত রাখতেই কাজ করে যাচ্ছিলেন বাংলাদেশী সেনা কর্মকর্তা লেঃ কর্নেল এ কে এম মাহমুদুল হাসান। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাস থামিয়ে দিয়েছে তাঁর জীবনঘড়ি।

শেষ বিদায়ের জন্য দেশে এসেছে তাঁর মরদেহ। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বনানী সামরিক কবরস্থানে এ কে এম মাহমুদুল হাসানের জানাজা শেষে ঢাকাস্থ তুরাগে তাঁর নিজ বাড়িতে সম্পূর্ণ সামরিক মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। ভালোবাসা নিয়েই চিরঘুমে গেছেন এই বীর সেনা কর্মকর্তা।

জানাজায় অংশগ্রহণ করে এই সেনা কর্মকর্তার চিরপ্রস্থানের অপূরণীয় শুন্যতায় স্বভাবতই আবেগাপ্লুত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর ভারপ্রাপ্ত সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

ফুলেল শ্রদ্ধায় তিনি সিক্ত করেছেন প্রয়াত সেনা কর্মকর্তা এ কে এম মাহমুদুল হাসানের কফিন। মরহুমের জ্যেষ্ঠ পুত্র এ কে এম সাদমান সাকিব (৬) এবং ছোট ভাই মেজর এ কে এম আসিফ মাসুদকে ভারপ্রাপ্ত সেনাপ্রধান জানিয়েছেন গভীর সমবেদনা।

তাদের হাতে তুলে দিয়েছেন লেফটেন্যান্ট কর্নেল র‌্যাংক অলংকৃত সামরিক পোশাক। একই সঙ্গে মরহুমের পরিবারকে সব রকমের সহযোগিতা করারও আশ্বাস দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশী সেনা কর্মকর্তা লেঃ কর্নেল এ কে এম মাহমুদুল হাসান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত বুধবার (০৮ সেপ্টেম্বর) ঘানাতে অবস্থিত লেভেল-৩ হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তিনি স্ত্রী, দু’ পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন।

লেঃ কর্নেল মাহমুুদুলের মরদেহ দেশে ফিরে আসার পর মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বনানী সামরিক কবরস্থানে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসানসহ ঢাকা সেনানিবাসের উর্ধ্বতন সেনাকর্মকর্তা ও সকল পদবির সদস্যরা অংশগ্রহণ করেন। জানাজা শেষে সেখানে এক শোকাবহ পরিস্থিতির অবতারণা হয়।

কালের আলো/এমএ/জিকেএম

Print Friendly, PDF & Email